২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সান্তা ফে’তে হস্তশিল্পীদের আন্তর্জাতিক মহাসমাবেশে নেতৃত্ব দিলেন প্রফেসর ইউনূস

-

১২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের সান্তা ফে’তে অনুষ্ঠিত হস্তশিল্পীদের সামগ্রী বাজারজাতকরণের ১৫শ আন্তর্জাতিক মহাসমাবেশে সম্মানিত সভাপতি হিসেবে শিল্পীদের শোভাযাত্রায় নেতৃত্ব দিলেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। পৃথিবীর সর্ববৃহৎ হস্তশিল্প বাজার হিসেবে খ্যাত ঐতিহাসিক সান্তা ফে প্লাজায় আয়োজিত এই অনুষ্ঠানের ১৫শ বার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করার জন্য প্রফেসর ইউনূসকে আমন্ত্রণ জানানো হয়েছিল। প্রতি বছর আয়োজিত এই হস্তশিল্প বাজারে বিশ্বের সব প্রান্ত থেকে শিল্পী ও ক্রেতারা সমবেত হন। তিন দিন ধরে চলা এই বাজার সাংস্কৃতিক বিনিময়ের একটি অনবদ্য প্লাটফর্ম ছাড়াও শিল্পীদের জন্য তাদের বিভিন্ন হস্তশিল্প সামগ্রী প্রদর্শনী ও ক্রয়-বিক্রয়ের স্থান হিসেবেও কাজ করে।
সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে প্রফেসর ইউনূসের আত্ম-উদ্যোগ ও ব্যবসায়িক উদ্যোগের ধারণায় উদ্বুদ্ধ হন হস্তশিল্পী ও এই শিল্পের সাথে যুক্ত অন্যরা। প্রফেসর ইউনূস প্রথাগত পুঁজিবাদ ও তা থেকে উদ্ভূত বিভিন্ন আর্থসামাজিক সমস্যার সমাধানে মানব চরিত্রের স্বার্থপর ও নিঃস্বার্থ উভয় দিকের সমন্বয়ে একটি নতুন অর্থনৈতিক কাঠামোর দর্শন শিল্পীদের কাছে তুলে ধরেন। তিনি বলেন, ‘প্রকৃত মানুষ স্বার্থপরতা ও পরার্থপরতা উভয়েরই একটি সংমিশ্রণ। কিন্তু প্রচলিত অর্থনৈতিক তত্ত্ব পরার্থপরতাকে ছুড়ে ফেলে দিয়েছে।’
হস্তশিল্প উৎসবে বিভিন্ন শিল্পকর্মের এই উৎসবমুখর লেনদেন হস্তনির্মিত যেকোনো শিল্পকর্মের জন্য নীতি-সমর্থন প্রদানে নোবেল বিজয়ীকে অনুপ্রাণিত করে, যেমন পৃথিবীজুড়ে সাধারণ নারী ও পুরুষদের সৃষ্টিশীলতার প্রতি সম্মানের নিদর্শনস্বরূপ এ ধরনের শিল্পকর্মের ওপর আমদানি ও রফতানি শুল্ক প্রত্যাহার। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement