২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তিন হাজার ক্যান্সার রোগীর বিপরীতে হাসপাতালে বেড রয়েছে একটি

-

দেশে তিন হাজার ক্যান্সার রোগীর বিপরীতে হাসপাতালে বেড রয়েছে একটি। অপর দিকে ক্যান্সার রোগীদের জন্য ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠান, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবও বেশ প্রকট। সরকারিভাবে এ বিষয়ক চিকিৎসকের পদ রয়েছে মাত্র ৮৮টি। এর মধ্যে ৪৬টি বিশেষজ্ঞ ও ৪২টি ট্রেনিং পদ। ১৭ হাজার ৪৫ জন রোগীর জন্য একজন সাধারণ চিকিৎসক থাকলেও ৩২ হাজার ৬০৮ জন রোগীর জন্য সরকারিপর্যায়ে মাত্র একজন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন।
গতকাল মঙ্গলবার ক্যান্সারের আর্থ-সামাজিক বোঝা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম (বিএইচআরএফ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সকালে বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক। বক্তব্য রাখেন ক্যান্সার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা: মো: মোয়াররফ হোসেন, ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক অধ্যাপক ডা: গোলাম মহিউদ্দিন ফারুক, বিএইচআরএফের সভাপতি তৌফিক মারুফ প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যান্সার ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা: জহিরুল ইসলাম।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জানান, শিগগিরই দেশের আট বিভাগে ক্যান্সার চিকিৎসায় এক থেকে দেড় শ’ বেডের আটটি সেন্টার করা হবে। এসব ক্যান্সার সেন্টারে প্রয়োজনীয় যন্ত্রও দেয়া হবে। নতুন করে ক্যান্সার সেন্টার প্রতিষ্ঠা হলে প্রত্যন্ত অঞ্চলের মানুষকে ঢাকায় আসতে হবে না আবার তাদের খরচও কমে যাবে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে ক্যান্সার চিকিৎসার জন্য ২৬টি চিকিৎসা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে সরকারি ১৬টি ও ১০টি বেসরকারি। বিশ্ব স্বাস্থ্য সংখ্যার হিসাব অনুযায়ী দেশে এ সংখ্যা হওয়া দরকার ১৬০টি।
দেশে কী সংখ্যক ক্যান্সার আক্রান্ত রোগী রয়েছে এর সঠিক পরিসংখ্যান নেই। আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর অনুমিত সংখ্যাই বাংলাদেশের চিকিৎসকেরা বলে যাচ্ছেন। এমনকি সরকারও এসব তথ্য ব্যবহরে করে। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলেন, ধার করা তথ্য দিয়ে ক্যান্সারের বিরুদ্ধে লড়তে হচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রতিষ্ঠানকে। তবে আশার কথা হচ্ছে, শিগগিরই দেশে ক্যান্সার আক্রান্তের সংখ্যা কত সে বিষয়টি জানার জন্য বাংলাদেশ ক্যান্সার সোসাইটি দেশে একটি জরিপ চালাচ্ছে। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে এ জরিপের তথ্য উপস্থাপন করা হবে। উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংখ্যার তথ্য মতে দেশে ক্যান্সার আক্রান্তের সংখ্যা ১৫ লাখ।


আরো সংবাদ



premium cement
বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

সকল