১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারত চীন ও নেপাল ৯৩ ভাগ পানি ধরে রাখছে : আনিস

-

ভারত, চীন ও নেপাল বর্তমানে এ অঞ্চলের ৯৩ শতাংশ পানি ধরে রাখছে বলে অভিযোগ করেছেন বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তিনি বলেন, আর মাত্র ৭ শতাংশ পানি পাচ্ছে বাংলাদেশ। আর এই দেশগুলোতে যখন অতিরিক্ত বৃষ্টিপাত হয় তখন তারা তাদের পানি আমাদের দেশে নিষ্কাশন করে। যার ফলে প্রতি বছর এই দেশে অমওসুমি বন্যা হচ্ছে।
গতকাল রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সার্ক চেম্বার ও এফবিসিসিআইর যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি। এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সার্কের সেক্রেটারি জেনারেল হিনা সাহেদ ও ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলমসহ অন্য নেতৃবৃন্দ।
অর্থনীতিতে সমৃদ্ধ বিশ্বের বড় বড় দেশগুলো পরিবেশ বিপর্যয় রোধে কার্যকর কোনো পদপে নিচ্ছে না দাবি করে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এ জন্য আমাদের মতো ছোট ছোট দেশগুলো সবচেয়ে বেশি তিগ্রস্ত হচ্ছে। তাই আমাদের সবাইকে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে পরিবেশ বিপর্যয় রোধে এক সাথে কাজ করতে হবে।
পরিবেশমন্ত্রী বলেন, প্রতি বছর জলবায়ুর পরিবর্তনের কারণে আমাদের দেশে কৃষির উৎপাদন ব্যাহত হচ্ছে। যার ফলে ব্যাপক হারে তগ্রস্ত হচ্ছেন কৃষকরা। তাই এই বিপর্যয় থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমাদের দেশে কৃষি গবেষণা কেন্দ্র বাড়াতে হবে।


আরো সংবাদ



premium cement