২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ব্লুু-ইকোনমিতে কোস্ট গার্ডের ভূমিকা প্রশংসনীয় : স্বরাষ্ট্রমন্ত্রী

-

ব্লুু-ইকোনমি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুধাবন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম সমুদ্র সীমানা দাবি করেন। বর্তমানে ব্লøু-ইকোনমিতে বাংলাদেশ কোস্ট গার্ডের ভূমিকা প্রশংসনীয়। সমুদ্রপথে মাদকসহ যেকোনো চোরাচালান রোধেও এ বাহিনী সুনামের সাথে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। গতকাল সকালে রাজধানীর হোটেল ওয়েস্টিনে বিভিন্ন দেশের কোস্ট গার্ডের সমন্বয়ে ওয়ার্কিং লেভেল মিটিংয়ের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রথমবারের মতো বাংলাদেশ কোস্ট গার্ডের আয়োজনে ১৮টি দেশের কোস্ট গার্ডের সমন্বয়ে দু’দিনব্যাপী ১৪তম ‘হেড অব এশিয়ান কোস্ট গার্ড এজেন্সিস মিটিং’ (হ্যাকগাম) শুরু হয়েছে। এতে অস্ট্রেলিয়া, বাহরাইন, হংকং, চীন, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, ফিলিপাইন, কোরিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুরস্ক ও ভিয়েতনামের কোস্ট গার্ড, মেরিটাইম এজেন্সি এবং রিক্যাপ-আইএসসির ৪১ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ, মাদকদ্রব্য, চোরাচালান, অবৈধ অস্ত্র, মানবপাচার প্রতিরোধ, অবৈধ মৎস্য আহরণসহ কঠোর অভিযানের মাধ্যমে কোস্ট গার্ড দুর্বৃত্তদের প্রতিহত করে আসছে। ব্লু-ইকোনমির বিষয়টি মাথায় রেখে নিরাপদ মেরিটাইম পরিবেশের জন্য সব দেশকে একসাথে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।
বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আওরোঙ্গজেব চৌধুরী বলেন, এই সভার মাধ্যমে বিভিন্ন দেশের সমুদ্র ও উপকূলবর্তী অঞ্চলে উদ্ধার তৎপরতা, পরিবেশদূষণ প্রতিরোধ, অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধসহ পারস্পরিক সম্পর্ক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।


আরো সংবাদ



premium cement