২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বশান্তি প্রতিষ্ঠার প্রতি ঢাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী

-

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী সঙ্ঘাত নিরসন এবং শান্তি স্থাপনে জাতিসঙ্ঘের প্রচেষ্টার সাথে বাংলাদেশের সম্পৃক্ত থাকার দৃঢ় সঙ্কল্পের কথা পুনর্ব্যক্ত করেছেন।
তিনি বলেন, ‘বিশ্বশান্তি এবং স্থিতিশীলতার জন্য বাংলাদেশ সবসময়ই জাতিসঙ্ঘের আহ্বানে সাড়া দিয়ে সৈন্য এবং পুলিশ সদস্য প্রেরণে প্রস্তুত রয়েছে।’ সফররত জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনের দায়িত্বে নিয়োজিত আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরইক্স গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা এ কথা বলেন।
বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী জাতিসঙ্ঘ মহাসচিব প্রদত্ত শান্তিরক্ষা মিশনের সংস্কারে ৯ দফা প্রস্তাব বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন এবং এ বিষয়ে ঢাকার সমর্থনের বিষয়ে তাকে আশ্বস্ত করেন।
রোহিঙ্গা শরণার্থী প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, সবার সাথে শান্তি বজায় রেখে চলাই বাংলাদেশের নীতি।
প্রধানমন্ত্রী বলেন, ‘এ ক্ষেত্রে এই রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য আমরা মিয়ানমারের সাথে সংলাপের উদ্যোগ গ্রহণ করেছি। মিয়ানমারও বাংলাদেশ থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাওয়ার বিষয়টিতে সম্মত হয়েছে। কিন্তু তারা এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করছে না।’
তিনি বলেন, প্রায় ১১ লাখ রোহিঙ্গার অবস্থান বাংলাদেশের জন্য বিরাট বোঝা হয়ে দেখা দিয়েছে এবং আশ্রয়স্থানগুলোতে স্থানীয় জনগণের নানা দুর্দশার সৃষ্টি করছে।
শেখ হাসিনা বলেন, সেনা, নৌ ও বিমানবাহিনী, পুলিশ, বিজিবি সদস্য, প্রশাসন এবং স্বেচ্ছাসেবকেরা সবাই মিলে রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা নিরসনে কাজ করে যাচ্ছে।
বৈঠকে জাতিসঙ্ঘের আন্ডার সেক্রেটারি জেনারেল বিশ্বের বিভিন্ন স্থানে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশী বিশেষ করে নারী সৈনিক এবং পুলিশ সদস্যদের প্রশংসা করেন।
সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement