২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্রশাসনে ৫২ হাজার পদ সৃজনের কার্যক্রম চলমান : সৈয়দ আশরাফ

-

বর্তমান সরকারের মেয়াদে প্রশাসনে বিভিন্ন ক্যাটাগরিতে ছয় লাখ ১৩ হাজার ১৫৫টি পদ সৃষ্টি করা হয়েছে জানিয়ে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন। এ ছাড়া আরো ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম চলমান রয়েছে।
গতকাল জাতীয় সংসদের প্রশ্নোত্তরে মানিকগঞ্জ-১ আসনের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
সংরতি আসনের জাহান আরা বেগম সুরমার প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ জানান, পুলিশের জন্য ৭৯ হাজার ২৪৯টি, সেনাবাহিনীর রামু ও লেবুখালীর ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৮৬ পদসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর, অধিদফতর বা সংস্থায় বিভিন্ন ক্যাটাগরির ছয় লাখ ১১ হাজার ১৮৪টি পদ রাজস্ব খাতে সৃষ্টিতে সম্মতি দেয়া হয়েছে। ফলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
মন্ত্রী জানান, গত ৯ বছরে বিসিএস-এর মাধ্যমে ২৮ হাজার ১৮১ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগ দেয়া হয়েছে। ৩৬তম বিসিএসে দুই হাজার ৩২৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময় ননক্যাডার পদে সাত হাজার ৪৮৫ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সরাসরি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর ২০ হাজার ৫১৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।
সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনটি ভাড়াটিয়াবান্ধব। কোনো ভাড়াটিয়া সংুব্ধ হলে এই আইনে তার প্রতিকারের সুব্যবস্থা রয়েছে। এই আইনের অধীনে ভাড়াটিয়াদের দায়ের করা তিন হাজার ৫০টি মামলা (৩১ ডিসেম্বর ২০১৭) আদালতে বিচারাধীন রয়েছে। বিগত বছরে ৫৬৫টি মামলা নিষ্পত্তি হয়েছে।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল