২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রামে বাংলাদেশ আ’লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা

বাঙালির রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির জন্যই আওয়ামী লীগের জন্ম হয়েছিল

-

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী বলেছেন, ’৪৭ সালে বাঙালিদের একচেটিয়া ভোটে পাকিস্তান সৃষ্টি হয়েছিল। কিন্তু অল্প কয়েকদিনের মাথায় তৎকালীন বাঙালির রাজনৈতিক নেতৃত্ব উপলব্ধি করেন যে, পাকিস্তান নামক অবৈজ্ঞানিক রাষ্ট্র কাঠামোয় বাঙালির রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়। এ লক্ষ্য অর্জনে বাঙালিদের শক্তিশালী একটি রাজনৈতিক মঞ্চ গড়ে তোলার তাগিদ থেকেই ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে আওয়ামী লীগের জন্ম হয়। ওই সময়ে মওলানা ভাসানী সভাপতি, শামসুল হক সাধারণ সম্পাদক ও কারাবন্দী শেখ মুজিবুর রহমান যুগ্ম সাধারণ সম্পাদক হন। তিনি বলেন, বঙ্গবন্ধুর সুদক্ষ নেতৃত্বে ধাপে ধাপে নানান ধারাবাহিকতায় আওয়ামী লীগকে উপমহাদেশের অন্যতম বৃহৎ গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনৈতিক সংগঠনে পরিণত হয়।
গতকাল বিকেলে দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী, বদিউল আলম, এম এ রশিদ, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন সম্পাদক অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী প্রমুখ।
দিবসটি পালন উপলক্ষে সকালে দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে জাতীয় ও সংগঠনের দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।


আরো সংবাদ



premium cement