২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কবি সুফিয়া কামালের জন্মবার্ষিকী আজ

-

কবি, লেখক ও নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ বেগম সুফিয়া কামালের ১০৭তম জন্মবার্ষিকী আজ। ১৯১১ সালের এই দিনে তিনি বরিশালের শায়েস্তাবাদ গ্রামে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন।
১৫ বছর বয়সে ১৯২৬ সালে তার প্রথম কবিতা ‘বাসন্তী’ সওগাত পত্রিকায় প্রকাশ পায়। সেই থেকে বিভিন্ন পত্রিকায় তার কবিতা ও গল্প প্রকাশ পেতে থাকে। লেখালেখির বিভিন্ন সময়ে কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম ও শরৎচন্দ্রের সাহচর্য পান তিনি। সাহিত্যচর্চা তথা লেখালেখির পাশাপাশি তিনি নারী জাগরণের প্রতীক বেগম রোকেয়ার চিন্তাধারা ও কার্যক্রমকে নিজের কাজের পাথেয় হিসেবে বেছে নেন। নারীদের অধিকার আদায় ও নারীর ক্ষমতায়নের সংগ্রামে লিপ্ত হন তিনি। তার প্রথম গ্রন্থ ছোটগল্পের বই কেয়ার কাঁটা প্রকাশ পায় ১৯৩৭ সালে এবং প্রথম কবিতার বই সাঁঝের মায়া প্রকাশ পায় ১৯৩৮ সালে। সাঁঝের মায়া গ্রন্থের মুখবন্ধ লেখেন কবি কাজী নজরুল ইসলাম। রবীন্দ্রনাথ এ বইয়ের প্রশংসা করেন।
কর্মজীবনে ১৯৪২ সাল পর্যন্ত কবি কলকাতা করপোরেশন স্কুলে কয়েক বছর শিক্ষকতা করেন। পরে বেগম পত্রিকার সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৪৭ সালে দেশভাগের পর কবি সপরিবারে ঢাকায় চলে আসেন। ঢাকায় এসে নারী আন্দোলন ও পরে ভাষা আন্দোলনে যোগ দেন। ১৯৫৬ সালে ‘কচিকাঁচার মেলা’ প্রতিষ্ঠা করেন। ১৯৬১ সালে ‘ছায়ানট’-এর সভাপতি, ১৯৬৯ সালে গণ-আন্দোলনের সময় মহিলা সংগ্রাম কমিটির সভাপতি, ১৯৭০ সালে মহিলা পরিষদ গঠন এবং এই সময়ে অসহযোগ আন্দোলনে নারী সমাজের নেতৃত্ব দেন। ১৯৯৯ সালের ২০ নভেম্বর কবি ঢাকায় ইন্তেকাল করেন।
বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় নেত্রী রীনা আহমেদ জানান, কবির জন্মবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ আগামী ২৭ জুন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। নারী নির্যাতনবিরোধী কার্যক্রমে বিশেষ অবদান রাখায় অনুষ্ঠানে তিনজনকে চলতি বছরের ‘কবি সুফিয়া কামাল সম্মাননা’ প্রদান করা হবে।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল