১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

২ লাখ ৬৮ হাজার একর বনভূমি বেদখল

-

দেশের মোট বনভূমির পরিমাণ প্রায় ২৬ লাখ হেক্টর। এর মধ্যে ২ লাখ ৬৮ হাজার একর সরকারি বনভূমি বেদখলে রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।
গতকাল জাতীয় সংসদে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী জানান, দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকার কথা। কিন্তু আমাদের ১৭ দশমিক ৬২ শতাংশ বনভূমি রয়েছে।
তিনি জানান, বহুদিন আগে থেকে প্রত্যন্ত অঞ্চলের সরকারি বনাঞ্চলের নিকটবর্তী জনসাধারণ চাষাবাদ, বসতি স্থাপন, রাস্তাঘাট নির্মাণ ইত্যাদি কারণে জবরদখল হয়ে আছে। কোনো কোনো স্থান পাকা ইমারত, শিল্পায়ন, পাকা সড়ক নির্মাণ, হাট বাজার স্থাপন ইত্যাদি কারণে বনভূমি বেদখল হয়ে আছে। তবে বর্তমানে ব্যাপক প্রচার এবং সরকারের তৎপরতার ফলে নতুন করে বনভূমি জবরদখলের কোনো সুযোগ নেই।
তবে জবরদখলকৃত জমি দখলমুক্ত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। বিভাগীয় বনকর্মকর্তাকে আহ্বায়ক করে একটি কমিটিও গঠিত হয়েছে। কাজ চলমান।
মহিলা আসন-২৪ এর এমপি বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে আনিসুল ইসলাম মাহমুদ জানান, আগামী পাঁচ বছরে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের বনভূমি ২৪ শতাংশে উন্নীত করার কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এ েেত্র নতুন জেগে ওঠা চর বনায়ন, দেশের সমগ্র উপকূলজুড়ে বনায়নের মাধ্যমে সবুজ বেষ্টনী নির্মাণ, সড়ক ও বাঁধের পাশে ও রেললাইনের ধারে বনায়ন সৃৃজন করা, সরকারি-বেসরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর আঙিনায় বনায়ন এবং সকল স্তরের জনগণকে নিজস্ব পতিত জমিতে বনায়নের জন্য উৎসাহিত করার কাজ চলমান।
মহিলা আসন ৩৯ এর এমপি হাজেরা খাতুনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন অধিদফতরের অধীনে মোট ২৫টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বর্তমানে ১৯টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মাধ্যমে ১৮ হাজার ৯৭৮ হেক্টর ব্লক বাগান, ২ হাজার ৭১৭ কিমি. স্ট্রিপ বাগান, বিক্রয় ও বিতরণসহ অন্যান্য চারা রোপণ করা হয়েছে ৫ কোটি ৯০ লাখ ১৩ হাজারটি।
মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট রাজস্ব বাজেট থেকে ৩ হাজার ২ শত কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনের তিকর প্রভাব মোকাবেলায় জলবায়ু পরিবর্তন ট্রাস্টিবোর্ড কর্তৃক ২০০৯ থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত ২ হাজার ৮৮৯ কোটি ২০ লাখ ২৯ হাজার কোটি প্রাক্কলিত ব্যয়ে ৫৬২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২৫৯টি প্রকল্প সমাপ্ত হয়েছে। তবে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নের প্রকল্প গ্রহণের বিষয়টি প্রকল্পের কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর নির্ভর করে। তবে বর্তমানে এ ফান্ডে বরাদ্দযোগ্য অর্থের স্থিতি নেই।
জলবায়ু ট্রাস্ট তহবিল পরিচালনার জন্য আইনি বিধান অনুযায়ী ১৭ সদস্যের উচ্চমতাসম্পন্ন একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে এবং ট্রাস্টি বোর্ডকে সহায়তার জন্য ১৩ সদস্যবিশিষ্ট একটি সহায়তা কমিটি তৈরি করা হয়েছে।
তিনি জানান, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও ঝুঁকি নিরূপণের জন্য ‘অ্যাসেসমেন্ট অব সি লেবেল রাইজ এ- ভার্নাবিলিটি ইন দি কোস্টাল জোন অব বাংলাদেশ থ্রু টেন্ড এনালাইসিস’ শীর্ষক গবেষণা প্রকল্প নিয়েছে যা চলমান রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক পর্যায়ের অনেক প্রকল্প ও সহায়তাও কার্যকরী রয়েছে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement