২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঈদের ছুটি শেষে রাজশাহী থেকে এখন কর্মস্থলমুখী মানুষ

-

ঈদের ছুটি শেষে এখন কর্মস্থলে ফেরার তাড়া। ঈদের তিন দিনের সরকারি ছুটি শেষে গত সোমবার প্রথম কর্মদিবস শুরু হয়েছে। কিন্তু নাড়ির টানে বাড়ি ফেরা অনেক মানুষই প্রথম কর্মদিসের মধ্যে ফের কর্মস্থলে ফেরেননি। তাই গত সোমবার ও গতকাল মঙ্গলবার থেকেই মূলত রাজশাহী থেকে শুরু হয়েছে কর্মস্থলে ফেরা।
বাস ও ট্রেনে মানুষ রাজধানী ঢাকাসহ বিভিন্ন গন্তব্যের উদ্দেশে রাজশাহী ছেড়ে যাচ্ছেন। তবে বাস বা ট্রেনের কোথাও টিকিট নেই। যারা ফিরতি টিকিট কেটে রেখেছিলেন তারাই কেবল স্বস্তিতে ফিরতে পারছেন। অন্যরা বাস-ট্রেনের ছাদে বা ভেতরে দাঁড়িয়ে রওনা দিচ্ছেন নিজ নিজ কর্মস্থলের উদ্দেশে।
বর্তমানে ঢাকামুখী ন্যাশনাল ট্র্যাভেলস, দেশ ট্র্যাভেলস, হানিফ এন্টারপ্রাইজ, গ্রামীণ ট্র্যাভেলস, শ্যামলী, তুহিন পরিবহনসহ বিভিন্ন কোম্পানির বাস কাউন্টারের একই অবস্থা। ভেতরে দাঁড়িয়ে, ইঞ্জিন কাভারে বসে বা ছাদে চড়ে ঢাকা যাওয়া যাচ্ছে কেয়া, মডার্ন, ইসলাম ট্র্যাভেলস, হাসনা হেনা, রাব্বানিসহ দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর পরিবহনে। রাজশাহী নগরীর শিরোইলে অবস্থিত ঢাকা বাসস্ট্যান্ডে হানিফ কাউন্টার থেকে বেরিয়ে আব্দুস সালাম নামে এক ব্যক্তি জানান, ফিরতি টিকিট কাটতে গিয়ে তিনি অনেক দুর্ভোগের পর টিকিট পেয়েছেন। তবে দাম বেশি দিতে হয়েছে। রাজশাহী-ঢাকা রুটের নির্ধারিত সাড়ে ৪ শ’ টাকার টিকিটের জন্য তাকে ৭ শ’ টাকা দিতে হয়েছে। দু’টি টিকিট নিয়েছে ১৪ শ’ টাকা।
তবে শুধু আব্দুস সালামই নন, ঈদ শেষে ঢাকার কর্মস্থলমুখী মানুষের এখন একই অবস্থা। ফিরতি টিকিট না পেয়ে নানা দুর্ভোগের মধ্যে দিয়ে রাজধানী ফিরছেন কর্মজীবী মানুষ। যারা বেশি টাকায় টিকিট কিনতে পারছেন না তারা জীবনের ঝুঁকি নিয়ে স্ত্রী-সন্তানসহ ছাদে উঠছেন।
তবে হানিফ এন্টারপ্রাইজ কাউন্টারের ম্যানেজার মোহাম্মদ খোকন বাড়তি টাকা নেয়ার অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানান, ঈদের ছুটি শেষে পরের সাত দিনের টিকিট ঈদের আগেই বিক্রি হয়ে গেছে। অনেকে স্বজনদের মাধ্যমে ঈদের ফিরতি টিকিট কেটে নিয়েছিলেন। যারা আগে এসেছেন, তারাও রাজশাহী নেমে ফিরতি টিকিট নিয়েছেন। ফলে এখন টিকিট-শূন্য। তবে কারো যাত্রা বাতিল হলে সেই টিকিট মিলতে পারে।
ঢাকায় গার্মেন্ট কোম্পানিতে কাজ করেন রাজশাহীর নাসির উদ্দিন। ঈদের ছুটি পেয়ে পরিবার নিয়ে গ্রামে এসেছিলেন। কিন্তু ফেরার পথে সকাল থেকে দুপুর পর্যন্ত কোনো টিকিট না পেয়ে অনেকটা হতাশ হয়ে পড়েন তিনি। নাসির জানান, কাউন্টারে গিয়ে দেখেন কোথাও টিকিট নেই। যেখানেই যান, সেখান থেকেই বলা হয় টিকিট নেই। পরে তিনি ৩০০ টাকা দিয়ে বাসের ছাদে উঠেছেন।
শিরোইল বাসস্ট্যান্ডে দেখা গেছে, বাস কাউন্টারের সামনে রাজশাহী রেলস্টেশনের দণি পাশে রাস্তার ওপর ২০ থেকে ২৫টি লোকাল বাসের দীর্ঘ লাইন। একটির পর একটি ছেড়ে যাচ্ছে ঢাকার উদ্দেশে। তবে জীবনের ঝুঁকি নিয়ে এসব বাসের ছাদের ওপরে উঠছেন মানুষ। বাড়তি লাভের আশায় বাসের ভেতরে ও ছাদে অতিরিক্ত যাত্রীবোঝাই করে ছাড়ছে এসব লোকাল বাস। এ েেত্র যাত্রীরা পড়ছেন চরম ঝুঁকির মুখে।
এ বিষয়ে হাসনা হেনা পরিবহনের হেলপার হাফিজুর রহমান জানান, ছাদের ভাড়া ২৫০ থেকে ৩০০ টাকা আদায় করা হচ্ছে। এতে কিছুটা লাভ হচ্ছে। কারণ ঈদের আগে এপাশ থেকে যাত্রী হয় না। অনেক সময় ফাঁকা বাস নিয়েই যাত্রী আনার জন্য ঢাকা যেতে হয়। ভিড় হয় ঈদের পর। এ জন্য বাসের ভেতরে ও ছাদে বাড়তি লোক তুলে সেই তি কিছুটা পুষিয়ে নেয়া হয় ঈদের পর।
এ দিকে রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের বিরুদ্ধে টিকিট কালোবাজারির অভিযোগে রয়েছে দীর্ঘ দিন ধরেই। বিভিন্ন কায়দায় টিকিট সংগ্রহ করে সংশ্লিষ্ট কর্মচারী-শ্রমিকেরা সেগুলো কালোবাজারে বিক্রি করেন। কাউন্টারে গিয়ে ঈদের ফিরতি টিকিট না পাওয়া গেলেও চড়া দামে কালোবাজারে টিকিট বিক্রি হচ্ছে ঠিকই।
তবে টিকিট নিয়ে কোনো অনিয়মের অভিযোগ অস্বীকার করেছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিনটেনডেন্ট গোলাম মোস্তফা। তিনি জানান, ঈদের ফিরতি টিকিট আগেই বিক্রি হয়ে গেছে। এখন কেউ যদি যাত্রা বাতিল করে নিজের টিকিট অন্যের কাছে বিক্রি করে দেয়, সেটা দিতেই পারে। কিন্তু টিকিট বিক্রিতে কখনো কোনো অনিয়ম হয়নি বলে দাবি করেন তিনি।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল