২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চাঁদার দাবিতে আরিচা-কাজিরহাট রুটে লঞ্চ চলাচলে বাধা

-

চাঁদা না দেয়ায় আরিচা-কাজিরহাট রুটে লঞ্চ চলাচল ও যাত্রী পারাপারে বাধা দেয়ার গুরুতর অভিযোগ উঠেছে। ঈদের পর এ রুটে কার্যত লঞ্চ চলাচল বিঘœ ঘটায় অগণিত যাত্রীসাধারণ বিপাকে পড়েছেন। দলীয় পরিচয়ে একটি চিহ্নিত মহলের অবৈধ দাবির পরিপ্রেক্ষিতে লঞ্চ মালিক সমিতি সংশ্লিষ্ট দফতরে লিখিত অভিযোগ করেছে।
এ দিকে চিহ্নিতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া ও পরিস্থিতি স্বাভাবিক না হলে আজ বুধবার থেকে আরিচা-কাজীরহাট রুটে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হবে বলে মালিক সমিতি হুঁশিয়ারি দিয়েছে।
অভিযোগে জানা গেছে, কাজীরহাট ঘাটে কিছু ব্যক্তি অবৈধ প্রভাব খাটিয়ে লঞ্চে যাত্রী তুলতে বাধা দিচ্ছে। এরা লঞ্চে যাত্রী না দিয়ে অতিরিক্ত ভাড়ায় স্পিডবোটে যাত্রী পারাপার করছে। এর সাথে সম্পৃক্ত আরিচা ঘাটের কিছু ব্যক্তি দলীয় পরিচয়ে দীর্ঘ দিন অনুরূপ কায়দায় স্পিডবোটে কাজীরহাট রুটে যাত্রী বহন করছে। অবৈধভাবে যাত্রী পরিবহন ও অতিরিক্ত ভাড়া আদায়ের এমন অভিযোগে ঈদের আগে আরিচা ঘাটে ভ্রাম্যমাণ আদালত জরিমানা আদায় ও পুলিশ-র‌্যাব লাঠিচার্জ করে। তা সত্ত্বেও ঈদের পর এ সিন্ডিকেট হোতারা সক্রিয় রয়েছে।
আরিচা লঞ্চ মালিক সমিতির সভাপতি আনোয়ার হোসেন জানান, কাজীরহাটের আবুল হাসেম উজ্জ্বলের নেতৃত্বে চিহ্নিতরা লঞ্চে যাত্রী উঠতে বেআইনিভাবে বাধা প্রয়োগ করছে। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল হাসেম উজ্জ্বল পাবনা জেলা প্রশাসক দফতরের এক আদেশে কাজীরহাটে নির্ধারিত হারে যাত্রী টোল ইজারা প্রাপ্ত হয়ে বেপরোয়া হয়ে উঠেছে। তিনি যাত্রীদের কাছ থেকে নির্ধারিত টোল আদায় না করে উল্টো লঞ্চ মালিকদের মাধ্যমে তা আদায় করার অযৌক্তিক দাবি করছেন।
এ ছাড়া প্রতি মাসে তাকে বিপুল অঙ্কের টাকা চাঁদা দিতে হবে। তার চাহিদা পূরণ না করায় পেটুয়াবাহিনী জোর করে লঞ্চ চলাচল ও যাত্রীবহনে বাধা দিয়ে আসছে। গতকাল মঙ্গলবার এর প্রতিবাদ করায় তার পালিত চিহ্নিত সন্ত্রাসীরা ঘাটে যাত্রীর জন্য অপেক্ষমাণ কয়েকটি লঞ্চ তাড়িয়ে দেয়। ফাইংবার্ড, আরিচা, রুনা, সলিমাবাদ ও রেজোয়ান নামে অন্য আরো পাঁচটি লঞ্চ পন্টুনে আটকে রাখে। এতে এ রুটে লঞ্চ চলাচল কার্যত বন্ধ হয়ে পড়ে।
এ বিষয়ে অভিযুক্ত উজ্জ্বলের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি এসব অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের বলেন, লঞ্চে অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রীবহন নিষেধ করায় লঞ্চ মালিকেরা আমার বিরুদ্ধে এমন অপপ্রচার চালাচ্ছে। এ ছাড়া লঞ্চঘাটের যাত্রী ইজারা আমার নামে নয়। সেটি পার্শ্ববর্তী নগরবাড়ী ঘাটের গোলাম মোস্তফার নামে ইজারা নেয়া রয়েছে।


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল