২১ জুন ২০১৮

ফোনে পানি ঢুকলে করণীয়

ফোনে পানি ঢুকলে করণীয় - সংগৃহীত

বৃষ্টির দিনে সাধের মোবাইল ফোনটাকে বাঁচাতে সবাই চেষ্টা করে। এরপরেও অনেক সময় মনের অজান্তেই আপনার মোবাইল ফোনে পানি প্রবেশ করতে পারে। সেক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করলেই কিন্তু মোবাইলের তি অনেকটাই কমিয়ে আনা সম্ভব। ভিজে যাওয়া মোবাইল ব্যবহার করার চেষ্টা না করাই ভালো। বন্ধ হয়ে থাকলে তা চালু করার দরকার নেই। আর যদি বন্ধ না হয়ে থাকে, পানি ঢুকেছে বুঝতে পারলে সাথে সাথে মোবাইলটিকে বন্ধ করা জরুরি। সবচেয়ে ভালো হয় ব্যাটারি খুলে ফেলতে পারলে।

বাসায় পৌঁছে প্রথমেই ফোনের পেছনের কাভার খুলে ব্যাটারি খুলে ফেলুন। স্মার্টফোনের ব্যাটারি যদি খোলার ব্যবস্থা না থাকে, তবে ফোনটি বাইরে থেকে মুছে নিয়ে তা কোনো শুকনো জায়গায় রেখে দিন। ঝাঁকিয়ে ফোনের ভেতরের পানি বের করার চেষ্টা করা উচিত নয়। এতে পানি গড়িয়ে শর্ট সার্কিট ঘটাতে পারে। সিম ও মেমোরি কার্ড খুলে নিয়ে অন্য মোবাইল ফোনে ব্যবহার করুন। আপাতত ফোনটি ব্যবহার না করাই ভালো।

ভেজা মোবাইল কখনোই চার্জে দেয়া উচিত নয়। মোবাইলে শর্ট সার্কিট ঘটতে পারে। চার্জার বা ইয়ারফোনের ফাঁকা জায়গা দিয়ে ফুঁ দেয়া উচিত নয়। পানির ফোঁটা গড়িয়ে ভেতরে প্রবেশ করতে পারে। ব্যাটারি খুলে নিয়ে ফোনের ভেতরকার পুরো অংশটা টিস্যু দিয়ে মুছে ফেলুন। এরপর আইসির (সার্কিট) ভেতরের অংশটুকু পুরোপুরি শুকোনোর জন্য এক-দুই দিনের জন্য মোবাইলটা ব্যবহার করবেন না। এর মধ্যে কোনোভাবেই ফোন অন করা উচিত নয়। অনেকেই মোবাইল ঠিকঠাক কাজ করছে কি না, তা জানার জন্য মোবাইল চালু করে দেখেন। পানি না শুকালে এতে মোবাইলে আইসি নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। ডিসপ্লেও তিগ্রস্ত হয়।

পানি শুকিয়ে গেলে ব্যাটারি সংযুক্ত করে ফোন চালু করুন। অন না হলে ব্যাটারি চার্জ করে দেখুন। যদি চার্জ না নেয়, তবে নতুন ব্যাটারি ব্যবহার করুন। তাতেও কাজ না হলে সার্ভিসিং সেন্টারে যান। মোবাইলের সবচেয়ে বড় শত্রু পানি। তাই এই বর্ষায় মোবাইল ব্যবহারে সতর্ক হোন। সুরতি থাকুক আপনার মোবাইল। বৃষ্টিতে সব সময়ই মোবাইল ফোনের জন্য আলাদা করে প্লাস্টিক জিপার ব্যাগ ব্যবহার করতে পারেন, যা অনেকটাই সুরতি করবে ফোনকে।


আরো সংবাদ