১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফেসঅ্যাপে রয়েছে নিরাপত্তা হুমকি

-

ইন্টারনেটে সময়ের সবচেয়ে জনপ্রিয় বিষয় ফেসঅ্যাপ। অনেকেই এই অ্যাপ ব্যবহার করে নিজের বুড়ো বয়সের একটি কাল্পনিক ছবি দেখে নিচ্ছেন; কিন্তু এই অ্যাপের নিরাপত্তা হুমকি রয়েছে। অনেকেই সেটি না জেনে ব্যবহার করছেন এই অ্যাপ। ফেসবুক, টুইটারে নিজের বুড়ো বয়সের ছবি শেয়ার করছেন।

অ্যাপটি বর্তমান ছবিতে কিছু কারিকুরি করে ৩০ বছর পরের একটি ছবিতে রূপ দেয়। অর্থাৎ ৩০ বছর পরে ওই ব্যক্তির চেহারা কেমন হবে সেটি দেখানো হয়। অনেকেই ফান হিসেবে বিষয়টি করছেন; কিন্তু এই ফেসঅ্যাপ তো কোন ঐশ্বরিক প্রোগ্রাম নয় যার মাধ্যমে ৩০ বছর পরের চেহারা দেখানো যাবে। এটি মানুষেরই তৈরি একটি মোবাইল অ্যাপ্লিকেশন। আর মানুষের পক্ষে তো আর ৩০ বছর পরের চেহারা কল্পনা করা সম্ভব নয়। তাছাড়া এর বাইরেও এই অ্যাপটির রয়েছে বেশ কিছু নিরাপত্তা হুমকি।

এই অ্যাপটি ইনস্টল করার সময় ব্যবহারকারীকে এর সবগুলো শর্ত মেনে নিতে হয়; কিন্তু অনেকেই সেগুলো পড়েও দেখেন না যে কী সব শর্ত রয়েছে। না পড়েই সবাই ‘এগ্রি’ প্রেস করে অ্যাপটি ইনস্টল করেন।

অ্যাপটির ব্যবহার খুবই সহজ। মোবাইল ফোনের গ্যালারি থেকে একটি ছবি সিলেক্ট করে অ্যাপে আপলোপ করতে হয়। এরপর বেশ কয়েকটি ‘টাচ’ ও কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহারে অ্যাপ আপনার ছবিটিতে বয়স্ক রূপ দেবে। চশমা, দাড়ি যুক্ত করা কিংবা চুলের স্টাইল পরিবর্তন করার মতো আরো কিছু কাজ করা যায় ছবিটিতে।

কিন্তু অনলাইনে যা কিছু ফ্রি তার বেশির ভাগেই থাকে নিরাপত্তা হুমকি। অনলাইন থেকে ফ্রি জিনিস নেয়ার আগে দ্বিতীয়বার ভাবা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। যখনই একজন স্মার্টফোন ব্যবহারকারী ফেসঅ্যাপ ডাউনলোড করে ইনস্টল করবেন অ্যাপটি তার কাছে কিছু বিষয়ের অনুমতি চাইবে। যেমন স্মার্ট ফোনের গ্যালারি ও ক্যামেরায় প্রবেশের অনুমতি চাইবে অ্যাপটি। বেশির ভাগ ব্যবহারকারীই এসব শর্ত না পড়েই অনুমতি দিয়ে দেন এবং বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহারকারীর ধারণা নাই অ্যাপটি তার স্মার্ট ফোনের সব জায়গায় প্রবেশাধিকার পাওয়ার পর কী করবে।

স্মার্টফোন ব্যবহারকারী যখন এসব শর্ত মেনে অ্যাপটি ইনস্টল করবেন ফলে এটি তার লোকেশন ডাটা সরবরাহ করবে অ্যাপস্টোরকে। এছাড়া ব্যবহারকারীল ডিজিটাল ফুটপ্রিন্ট ও সার্চ ইঞ্জিনের ডাটাও চলে যাবে সেখানে। এছাড়া স্মার্টফোনের গ্যালারিতে থাকা ছবি বা ভিডিও চলে যেতে পারে তৃতীয় পক্ষের হাতে। বিশেষ করে বাণিজ্যিকভাবে এর ব্যবহার করতে পারে কেউ।

তাই অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করার আগে ব্যবহারকারীকে অবশ্যই সাবধান হতে হবে যে তার হাতের আঙুলের ছাপ চলে যেতে পারে অন্যদের হাতে। এছাড়া অন্যান্য অনলাইন ডাটাও হাতছাড়া হতে পারে। যা পরবর্তীতে কেউ ব্যবহার করতে পারে অসৎ উদ্দেশ্যে। ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল