১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

এবার নাইজেরিয়ায় ধরা পড়লো করোনাভাইরাস

নাইজেরিয়ায় করোনায় আক্রান্ত ইটালীয় নাগরিক - সংগৃহীত

নাইজেরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক ইটালীয় নাগরিক। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাজিক এহানিরে টুইটারে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি লিখেন, ‘করোনা সনাক্ত ওই রোগী নাইজেরিয়ায় কর্মরত ইটালীর নাগরিক। সে গত ২ ফেব্রুয়ারি ইটালীর মিলান থেকে নাইজেরিয়ার লাগোজে আসে।’

তিনি আরো লিখেন, ‘রোগীর অবস্থা স্থিতিশীল রয়েছে, তার দেহে মারাত্মক কোনো লক্ষণ নেই। সংক্রমণ নিয়ন্ত্রণ হাসপাতালে তার চিকিৎসা চলছে।

সাব-সাহারা অঞ্চলে এই প্রথম করোনা সনাক্ত হলো। নাইজেরিয়ায় করোনা সনাক্তের আগে সমগ্র আফ্রিকায় এই ভাইরাসে আক্রান্ত দু’জন সনাক্ত হয়। তাদের একজন মিশরের ও অপরজন আলজেরিয়ার।

এ অঞ্চলের সঙ্গে চীনের ঘনিষ্ট বাণিজ্যিক সম্পর্ক থাকায় এই পরিসংখ্যান বিশেষজ্ঞদের উদ্বিগ্ন করেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা চলতি সপ্তাহের গোড়ার দিকে সতর্ক করেছে যে, আফ্রিকার দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ এই করোনাভাইরাস মোকাবিলায় যথেষ্ট সক্ষম নয়, এ অঞ্চলে এর প্রাদূর্ভাব দেখা দিলে তা দীর্ঘস্থায়ী হতে পারে।

চীনের উহান শহর থেকে ২০১৯ সালের ডিসেম্বর মাসে করোনাভাইরাসের উৎপত্তি হয়। চীনের ৩০টি প্রদেশ ছাড়াও আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, কানাডা, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ ৫০টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

বিশ্বে এ পর্যন্ত ৮৩ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে যাদের মধ্যে ৩৬ হাজার লোক সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ ছাড়া এ পর্যন্ত অন্তত ২ হাজার ৮০০ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।


আরো সংবাদ



premium cement
কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি রমিজ খানের ইন্তেকাল দরিদ্রতম দেশগুলোর উন্নয়ন ঐতিহাসিক মাত্রায় বিপরীতমুখী : বিশ্ব ব্যাংক ঢাকাসহ ৩ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৫ দেশকে অপশাসন মুক্ত করতে আলেমদের ভূমিকা রাখতে হবে : ড. রেজাউল করিম ইরানের হামলার জবাব দেয়া হবে : ইসরাইলের সেনা প্রধান সাভারে দর্জির দোকানে এসি বিস্ফোরণ, বার্ন ইনস্টিটিউটে ভর্তি ৩ শ্রম আপিল ট্রাইব্যুনালে জামিন চাইবেন ড. ইউনূস ইরান-ইসরাইলের প্রতিদ্বন্দ্বিতায় নতুন মোড়, এখন যা হবে ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ : নিহত বেড়ে ১৩ গরমের সময় বড় আতঙ্ক সোডিয়ামের ঘাটতি

সকল