১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনাভাইরাসে ৮১ শতাংশ রোগী মৃদুভাবে আক্রান্ত হয়েছে

করোনাভাইরাসে ৮১ শতাংশ রোগী মৃদুভাবে আক্রান্ত হয়েছে - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস কোভিড-১৯’এ আক্রান্ত ৮১ শতাংশ রোগীই মৃদুভাবে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া, রোগ থেকে পুরোপুরি সেরেও উঠেছেন। চীনের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের চালানো করোনাভাইরাস নিয়ে চালানো এ যাবত কালের সবচেয়ে বড় স্বাস্থ্য-সমীক্ষায় বলা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত স্বাস্থ্য-সমীক্ষা বলা হয়েছে, চলতি মাসের ১১ তারিখ পর্যন্ত চীনে এ রোগে ৪৪, ৬৭২ জন আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত করা হয়। মৃদু আক্রান্তদের ক্ষেত্রে নিউমোনিয়া এমনকি মৃদু নিউমোনিয়াও দেখা দেয় নি। নিউমোনিয়াকে ফুসফুসের সংক্রমণ হিসেবে গণ্য করা হয়।

মৃদু ছাড়াও এ রোগে আক্রান্তদের আরো দুই ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলও মারাত্মক এবং সংকটাপন্ন। শ্বাসকষ্ট বা ফুসফুসের সংকট দেখা দিলে তাকে মারাত্মক হিসেবে ধরা হয়। অন্যদিকে সংকটাপন্ন বলতে রোগীর স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস চালাতে ব্যর্থ হওয়াকে বোঝানো হয়।

মৃদু আক্রান্ত বেশির ভাগ রোগীই পুরোপুরি সেরে ওঠেন। তাদের মধ্যে সাধারণ ফ্লুর মতো লক্ষণ দেখা দেয়। তবে এ সব রোগী ভিন্নভাবে হুমকি হয়ে ওঠেন বলে এ সমীক্ষায় বলা হয়েছে। এরা তেমন সতর্ক থাকেন না এবং রোগ ছড়ানোর বাহক হয়ে ওঠেন। ফলে এরা অজান্তেই অনেককে ঝুঁকির দিকে ঠেলে দেন। এদিকে ভিন্ন আরেক খবরে বলা হয়েছে, চীনে সেরে ওঠা রোগীদের ১৪ শতাংশ দ্বিতীয় দফা করোনায় আক্রান্ত হয়েছেন। (পার্সটুডে)


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল