২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বায়ুর মান নিরূপণে ১৬টি ক্যাম্প স্থাপন

বায়ুর মান নিরূপণে ১৬টি ক্যাম্প স্থাপন - সংগৃহীত

রাজধানী ঢাকাসহ সারা দেশে বায়ুদূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অসহনীয় মাত্রার এ দূষণের ফলে নগরবাসীসহ দেশের সাধারণ মানুষ নানা ধরণের রোগে আক্রান্ত হচ্ছেন। এ দূষণ রোধে ঢাকাসহ সারা দেশে ১৬টি ক্যাম্প স্থাপন করা হয়েছে।

সরকারের নানামূখি পদক্ষেপের কথা উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন গণমাধ্যমকে বলেন, অনিয়ন্ত্রিত নির্মাণ কাজ, গাড়ি ও ইটভাটার ধোঁয়ার কারণে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা বাড়ছে। ঢাকায় ৫৮ ভাগ বায়ুদূষণ হয় ইটভাটার জন্য। সরকার প্রচলিত ইটভাটা বন্ধ করে পরিবেশবান্ধব ইট বানানোর জন্য কাজ করছে।

মন্ত্রী জানান, দেশে বায়ুদূষণের উৎস নিয়ে গত বছরের মার্চে একটি গবেষণা প্রকাশ করে পরিবেশ অধিদপ্তর ও বিশ্ব ব্যাংক। তাতে দেখা যায়, বায়ুদূষণের প্রধান তিনটি উৎস হচ্ছে ইটভাটা, যানবাহনের কালো ধোঁয়া ও নির্মাণ কাজ। নির্মাণ কাজের সামগ্রী ঢেকে না রাখায় ধুলার কণা রাজধানীর বায়ুদূষণ সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখছে উল্লেখ করে শাহাব উদ্দিন এ দূষণ নিয়ন্ত্রণে সব সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত পদক্ষেপ নেয়ার ওপর জোর দেন।

তিনি আরো জানান, মেট্রোরেল নির্মাণের সময় যাতে পরিবেশ রক্ষা করা হয় সে জন্য তারা প্রকল্প কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। সেই সাথে তারা ধুলা উড়া বন্ধে পানি ছিটানো এবং নির্মাণ সামগ্রী ও এলাকা ঢেকে রাখার পরামর্শ দিয়েছেন।নগরীতে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ পরিবেশ রক্ষায় পদক্ষেপ নিচ্ছে কি না তা সরকার নজরদারি করছেন বলেও জানান তিনি।

এদিকে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রাজধানী ঢাকার বায়ু দূষণ রোধে ১৩ জানুয়ারি ৯ দফা নির্দেশনা দেয়। যাতে বলা হয়েছে, ঢাকা শহরের মধ্যে যেসব ট্রাক বা অন্যান্য যানবাহনে বালু বা মাটি পরিবহন করা হয় সেগুলোতে ঢাকনা যুক্ত করা, যেসব জায়গায় নির্মাণ কাজ চলে সেসব স্থানে ঠিকাদারদের ঢাকনা দিয়ে নির্মাণ কাজ পরিচালনা, সড়কগুলোতে পানি ছিটানো, সড়কের মেগা প্রজেক্ট এবং কার্পেটিংয়ের যেসব কাজ চলছে তা যেন আইন ও চুক্তির শর্ত মেনে করা হয় তা নিশ্চিত করা, কলো ধোঁয়া ত্যাগকারী গাড়ি জব্দ করা এবং সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী রাস্তায় চলাচলকারী গাড়ির ইকোনোমিক লাইফ নির্ধারণ ও যেসব গাড়ি পুরোনো হয়ে গেছে সেগুলো চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ। সেই সাথে আদালত লাইসেন্সবিহীন ইটভাটার মধ্যে যেগুলো এখনও বন্ধ করা হয়নি সেগুলো বন্ধ করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল, পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া টায়ার পোড়ানো ও ব্যাটারি রিসাইকিলিং বন্ধ এবং মার্কেট ও দোকানের বর্জ্য প্যাকেট করে রাখা এবং পরে সিটি করপোরেশনকে ওই বর্জ্য অপসারণ করার নির্দেশ দেয়।

অন্যদিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, সম্প্রতি আন্তমন্ত্রণালয়ের এক বৈঠকে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশ অনুযায়ী শহরের ধুলা পরিষ্কার করতে ২০টি রোড সুইপিং ভ্যাহিকেল ক্রয় করা হবে।

তিনি বলেন, বায়ুদূষণ রোধে সিটি করপোরেশনগুলোকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। উত্তর সিটি করপোরেশন ইতোমধ্যে অনেকগুলো অভিযান চালিয়েছে বায়ুদূষণ রোধে। ধুলাবালির মাধ্যমে যাতে বায়ুদূষণ না হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। আবার বেশি পানি ছিটালে ড্রেনে যাবে, ড্রেনে ময়লা জমবে এবং তাতে পচা গন্ধ থেকে বায়ুদূষণ হবে। সে ক্ষেত্রে এখানে চ্যালেঞ্জ আছে। কীভাবে সব এক সাথে পরিষ্কার করা যায় সেটি আমরা দেখছি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক এমএ মতিন বলেন, ঢাকায় উন্নয়নমূলক কাজের খোঁড়াখুঁড়ি, ভবন নির্মাণ, ঢাকার আশপাশের ইটভাটা, ঢাকার শিল্প কারখানা ও গাড়ির কালো ধোঁয়ার ফলে বেশি বায়ুদূষণ হচ্ছে। এটি রোধে সরকার কার্যকর ব্যবস্থা নিতে পারছে না। খোঁড়াখুঁড়ির ধুলাবালি গাড়ির মাধ্যমে বেশি উড়ছে। অনিয়ন্ত্রিত অতিরিক্ত গাড়ির ফলে বেশি বায়ুদূষণ হচ্ছে। বিদেশে কোনো উন্নয়নমূলক বা ভবন নির্মাণের কাজ করলে ঢেকে রাখে। তাতে বায়ুদূষণ কম হয়। সেই সাথে গাড়ি নিয়ন্ত্রণ করে কমিয়ে আনলে দূষণ কমবে। ঢাকার শিল্প কারখানা সরানো এবং আশপাশের ইটভাটাগুলো পরিবেশবান্ধব করতে হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন জানান, শুষ্ক মৌসুমে যাতে ধুলাবালি উড়ে বায়ুদূষণ না করে সে জন্য ২১ নভেম্বর থেকে ঢাকার প্রধান সড়কে পানি ছিটানো হচ্ছে। আপাদত ১০ গাড়ি প্রতিদিন পানি দিচ্ছে। ধুলা থেকে যে বায়ুদূষণ হয় সেটি বন্ধে আমরা রোড সুইপিং ভ্যাহিকেল নামে ৯টি গাড়ি আমদানি করব। সে জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) জমা করেছি। রোড সুইপিং ভ্যাহিকেলের নিচে ব্রাশ ও পানি থাকবে। রাস্তায় এ গাড়ি দিয়ে ধুলাবালি পরিষ্কার করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, বায়ুদূষণে প্রচুর রোগের সম্ভাবনা রয়েছে। এর ফলে ফুসফুসে ক্যান্সার, হৃদরোগ ও শ্বাসকষ্টসহ নানাবিদ রোগ বেশি হচ্ছে। এসব রোগের চিকিৎসা করতে মানুষের প্রচুর টাকাও খরচ হচ্ছে।

শুক্রবারও মারাত্মক বায়ুদূষণের কবলে রাজধানী ঢাকার আকাশ। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ফের শীর্ষ অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। সকাল ৮টা ৪৬ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৪১২, যার অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’। মঙ্গোলিয়ার উলানবাটোর এবং নেপালের কাঠমান্ডু যথাক্রমে ২৪৭ ও ১৮৭ একিউআই স্কোর নিয়ে এই তালিকার প্রথম ও দ্বিতীয় খারাপ অবস্থানে রয়েছে। (ইউএনবি)


আরো সংবাদ



premium cement