১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনাভাইরাস : সাইবার আক্রমণ নিয়ে সতর্কতা

করোনাভাইরাস : সাইবার আক্রমণ নিয়ে সতর্কতা - ছবি: নয়া দিগন্ত

করোনাভাইরাস নাম ব্যবহার করে হ্যাকারদের সাইবার আক্রমণের প্রেক্ষিতে দেশবাসীকে সতর্ক করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। রোববার সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এক বিবৃতিতে এ বিষয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে জানান, সারাবিশ্বে যখন করোনাভাইরাস আতঙ্ক বিরাজ করছে, সেই সময় একশ্রেণির সাইবার অপরাধী করোনাভাইরাস সংক্রান্ত তথ্য উপাত্ত সমৃদ্ধ ম্যালওয়ার দিয়ে হ্যাক করে সর্বশান্ত করছে সাধারণ মানুষকে।

মহিউদ্দিন আহমেদ বলেন, সম্প্রতি বিশ্ববিখ্যাত সাময়িকী ফোর্বস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ২২টি দেশে করোনাভাইরাস নাম ব্যবহার করে সাইবার আক্রমণ চালাচ্ছে হ্যাকাররা। এই অপরাধীরা ফিশিং ক্যাম্পেইনও করছে। আর এ কাজ করছে ইমোটেড গ্রুপ। তারা বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ব্যবহারকারীদেরকে সচেতনতার কথা বলে ইমেইল পাঠায়। সেই মেইল খুললেই ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক হয়।

তিনি আরো বলেন, বিভিন্ন নথী পাঠানোর নাম করে ম্যালওয়ার পাঠাচ্ছে অপরাধীরা। যদিও এখন পর্যন্ত বাংলাদেশে হ্যাকারদের এমন তৎপরতার খবর পাওয়া যায়নি। তবে এ বিষয়ে সরকারিভাবে পদক্ষেপ নিলে এবং জনসচেতনতা তৈরি করা হলে হ্যাকারদের কাছ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ইন্টারনেট ব্যবহারকারীদেরকে অপ্রয়োজনীয় লিংকে ক্লিক না করার কথা উল্লেখ করে, করোনাভাইরাস নিয়ে কোনো গুজবে কান না দিয়ে আইইডিসিআর এর সহায়তা গ্রহণের পরামর্শ দিয়েছেন মহিউদ্দিন আহমেদ।এছাড়া যেকোনো সংকটে ৩৩৩ বা ৯৯৯ এ কল দিয়ে সহযোগিতা নেয়ার কথা বলেন তিনি।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল