film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২২ ফেব্রুয়ারি ২০২০

পুরনো কয়েনটির দাম ১০ কোটি ৪০ লাখ টাকা

ব্রিটেনের সাবেক রাজা অষ্টম এডওয়ার্ডের ছবি সম্বলিত পুরনো একটি কয়েন বাংলাদেশী মুদ্রায় ১০ কোটি ৪০ লাখ টাকা বিক্রি হয়েছে। একজন ব্যক্তিগত সংগ্রাহকের কাছে এই কয়েনটি বিক্রি করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের জন্য সব ধরনের কয়েন তৈরি করে দ্য রয়েল মিন্ট।

১৯৩৬ সালের জানুয়ারি মাসে যখন রাজা অষ্টম এডওয়ার্ড সিংহাসনে আরোহণ করেন, তখন পরীক্ষামূলকভাবে তার ছবি দিয়ে ছয়টি কয়েন তৈরি করা হয়। তবে কয়েনগুলো কখনোই বাজারে আসেনি কারণ ওই বছরই রাজা ওয়ালিস সিম্পসন নামে একজন বিধবা নারীকে বিয়ে করার জন্য ব্রিটিশ সিংহাসন ত্যাগ করেন। যদিও ব্রিটেনের প্রচলিত রীতি অনুযায়ী, রাজা এবং চার্চের প্রধান হিসেবে শাসনকর্তারা কখনোই বিধবা কোনো নারীকে বিয়ে করতে পারতেন না।

পদত্যাগের আগে জনতার উদ্দেশ্যে দেওয়া ঐতিহাসিক এক ভাষণে এডওয়ার্ড বলেন, ‘যে নারীকে আমি ভালোবাসি তার সাহায্য ও সমর্থন ছাড়া রাজকার্যের এই দায়িত্বের বোঝা আমার পক্ষে বহন করা সম্ভব না। তাই রাজা হিসেবে আমি আমার দায়িত্ব থেকে সরে গেলাম।’

কয়েনের নকশার ক্ষেত্রেও ব্রিটিশ রাজপরিবারের রেওয়াজ মানেননি এডওয়ার্ড। রেওয়াজ অনুযায়ী, কয়েনের ছবিতে পূর্বতন রাজা যেদিকে মুখ ফিরিয়ে থাকতেন, পরবর্তী রাজা তার উল্টোদিকে মুখ ফিরতেন। তবে এডওয়ার্ডের বাবা রাজা পঞ্চম জর্জ যেদিকে মুখিয়ে ছিলেন এডওয়ার্ডও একই দিকে মুখিয়ে ছিলেন। এর কারণ ছিলো, রাজা এডওয়ার্ড তার চেহারার বাম দিকের অংশ পছন্দ করতেন।

দ্য রয়েল মিন্ট বলেছে, পরীক্ষার জন্য রাজা এডওয়ার্ডের নামে তখন মাত্র ছয়টি কয়েন বানানো হয়েছিলো। এরমধ্যে দুইটি কয়েন বর্তমানে ব্যক্তিগত মালিকানাধীন অবস্থায় আছে আর বাকি চারটি রয়েছে জাদুঘরে।

সর্বশেষ বিক্রির আগে এই কয়েনটির মালিক ছিলেন যুক্তরাষ্ট্রের একজন ব্যক্তিগত সংগ্রাহক। ২০১৪ সালে এক নিলাম থেকে ৫ কোটি ৪০ লাখ টাকায় তিনি কয়েনটি কিনেছিলেন। সর্বশেষ বিক্রিতে কয়েনটির মূল্য ১০ কোটি চল্লিশ লাখ টাকা হওয়ায়, এটিই বর্তমানে ব্রিটেনের সবচেয়ে দামি কয়েন।

দ্য রয়েল মিন্টের সংগ্রাহক সেবা শাখার প্রধান রেবেকা মরগ্যান বলেন, ‘দ্য এডওয়ার্ড এইট সভরেইন’ কয়েনটি বিশ্বের সবচেয়ে দুর্লভ ও সংগ্রহ করার মতো একটি কয়েন। তাই ব্রিটেনে কয়েন বিক্রির তালিকায় এটি যে নতুন রেকর্ড সৃষ্টি করেছে তাত্রে আশ্চর্য হওয়ার কিছু নেই।’


আরো সংবাদ