২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কার মাথার কত দাম

- সংগৃহীত

কারো কোনো কাজে ক্ষুব্ধ হয়ে মাথার দাম ঘোষণা করে তাকে হত্যায় উৎসাহিত করার বেশ কিছু নমুনা দেখা গেছে গত কয়েক দশকে। এই তালিকায় সবশেষ নাম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ তালিকার উল্লেখযোগ্য কয়েকজনের নাম ও তাদের মাথার দাম নিচে দেয়া হলো...

ডোনাল্ড ট্রাম্প, ৮০ মিলিয়ন ডলার

ইরানের অভিজাত কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হওয়ার পরই প্রতিশোধের হুমকি দেন সে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ডোনাল্ড ট্রাম্পের মাথার দামও ঘোষণা করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের মাথার জন্য ৮০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে এই তহবিল সংগ্রহে ইরানের প্রত্যেক নাগরিককে এক ডলার করে দেয়ার আহ্বান জানানো হয়েছে।

সালমান রুশদি, ৩৪ লাখ ডলার

বুকার পুরস্কারজয়ী ব্রিটিশ ভারতীয় লেখক সালমান রুশদির চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’-এর জন্য মুসলিম বিশ্বে বিক্ষোভের ঝড় ওঠে ১৯৮৯ সালে। ধর্ম অবমাননার অভিযোগে তার মৃত্যুদণ্ড ঘোষণা করেন ইরানের তখনকার সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। রুশদির মাথার জন্য ২৮ লাখ ডলার পুরস্কারও ঘোষণা করা হয়। পুরস্কারের অঙ্ক বাড়িয়ে ২০১৬ সালে ৩৪ লাখ ডলার করা হয়েছে।

হামজা বিন লাদেন, ১০ লাখ ডলার

২০১৮ সালের মার্চে উগ্রবাদী সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের মাথার দাম ১০ লাখ ডলার স্থির করে মার্কিন যুক্তরাষ্ট্র। পরের বছরই তার মৃত্যুর খবর আসে। তবে কবে, কোথায়, কিভাবে তিনি মারা গেছেন সে বিষয়ে কিছু জানা যায়নি।

আয়মান আল-জাওয়াহিরি, ২৫ লাখ ডলার

আল কায়েদার প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরিকে জীবিত বা মৃত ধরিয়ে দেয়া বা তার অবস্থান জানানোর জন্য ২৫ লাখ মার্কিন ডলারের পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

আবু বকর আল-বাগদাদী, ২৫ লাখ ডলার

উগ্রবাদী সংগঠন আইএস-এর প্রধান আবু বকর আল-বাগদাদীর মাথার জন্যও ২৫ লাখ ডলারের পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৯ সালের ২৬ অক্টোবর এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, উত্তর-পশ্চিম সিরিয়ায় এক অভিযানের সময় নিজের শরীরের সঙ্গে বাঁধা বোমা ফাটিয়ে বাগদাদী নিহত হয়েছেন।

ম্যানুয়েল নরিয়েগা, ১০ লাখ ডলার

পানামার সাবেক সামরিক শাসক ম্যানুয়েল নরিয়েগার মাথার দাম ১০ লাখ ডলার নির্ধারণ করেছিল যুক্তরাষ্ট্র। ১৯৮৯ সালে সামরিক অভিযান চালিয়ে তাকে ধরা হয়। যুক্তরাষ্ট্রের আদালতে মাদক পরিবহন, চাঁদা আদায় এবং অর্থ পাচারের মামলায় কারাদণ্ড হয় তার। সেখান থেকে ছাড়া পাওয়ার পর নরিয়েগার আবার কারাদণ্ড হয় ফ্রান্সে।

লার্স ভিকস, এক লাখ ডলার

২০০৭ সালে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর বিকৃত ছবি আঁকায় সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকসের মাথার দাম এক লাখ ডলার ধরে তাকে হত্যার আহ্বান জানায় উগ্রবাদী সংগঠন আল কায়েদা। সূত্র : ডয়চে ভেলে।


আরো সংবাদ



premium cement