film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০

বৃহস্পতিবার সূর্য গ্রহণ

খালি চোখে দেখলে রেটিনা নষ্ট হবে

বলয় গ্রাস সূর্য গ্রহণ বৃহস্পতিবার। সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে প্রথম দেখা যাবে সকাল ৮টা ৫৯ মিনিট ৪৮ সেকেন্ডে এবং তখনই এটি এদেশে শুরু হবে। শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিট ৪৮ সেকেন্ডে।

জ্যোতিবির্জ্ঞানীরা বলেছেন, খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিৎ নয়। খালি চোখে দেখলে চোখের ক্ষতি হতে পারে। রেটিনার কোষগুলো ক্ষতিগ্রস্ত হয়ে থাকে সূর্যগ্রহণ খালি চোখে দেখলে। এটাকে রেটিনোপ্যাথি বলা হয়ে থাকে। বিশেষ ধরনের কালো চশমা দিয়ে এটা দেখা যাবে। কোনো অবস্থাতেই কালো সানগ্লাস দিয়ে দেখা যাবে না।

ইসলাম ধর্মে সূর্যগ্রহণ বা চন্দ্র গ্রহণের সময় আল্লাহকে স্মরণ করতে বলা হয়েছে। এ বিষয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, চন্দ্র এবং সূর্য এ দুটি আল্লাহর নিদর্শনের অন্যতম। কারও জন্ম বা মৃত্যুর কারণে এদের গ্রহণ হয় না। তোমরা যখন প্রথম গ্রহণ দেখ আল্লাহকে স্মরণ কর। [সহীহ বুখারী- ৪৮১৮; ইফা]

অন্য বর্ণনায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, চন্দ্র ও সূর্যগ্রহণ কারও জন্ম বা মৃত্যুর কারণে হয় না বরং এ দুটো আল্লাহর নিদর্শন। আল্লাহ এ দ্বারা তার বান্দাকে সতর্ক করেন। অতএব তোমরা যখন গ্রহণ হতে দেখ, আল্লাহর জিকিরে মশগুল হও যতক্ষণ না তা আলোকিত হয়ে যায়। [সহীহ মুসলিম ১৯৭২; ইফা]।

এ হাদিস দিয়ে মানুষকে ঘরে অথবা মসজিদে থাকতে নির্দেশ দিয়েছেন। ইবাদতে মশগুল থাকলে সুর্যটি দেখা হবে না। এটা বিজ্ঞানের সাথে খুবই সামঞ্জস্য। বিজ্ঞানীরাও বলছেন, খালি চোখে সূর্য গ্রহণ না দেখতে। কারণ খালি চোখে দেখলে চোখের ক্ষতি হয়ে থাকে।


আরো সংবাদ