২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চাকরি নয়, সুরাইয়া এখন জীবন নিয়েই শংকায়

গণঅনশন পালন করতে গিয়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন সুরাইয়া ইয়াসমিন - ছবি : নয়া দিগন্ত

সরকারি চাকরিতে আবেদনের বয়স বাড়ানোর দাবি জানাতে এসে নিজের জীবন নিয়েই এখন শংকায় পড়েছেন সুরাইয়া ইয়াসমিন নামের এক চাকরিপ্রার্থী। জাতীয় প্রেসক্লাবের সামনে টানা ছয় দিনের আমরণ অনশনে থেকে অসুস্থ হয়ে শুধু সুরাইয়াই নন, তার মতো আরো ৪/৫ জন শিক্ষার্থীও মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন।

জরুরি চিকিৎসা দিতে রোববার রাতে কয়েকজনকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে। এদের মধ্যে সুরাইয়া ইয়াসমিনের অবস্থা বেশি গুরুতর। মুখে কোনো খাবার নিতে পারছেন না তিনি। স্যালাইন দিয়ে খাবারের বিকল্প দেয়া হচ্ছে তাকে।

জাতীয় প্রেসক্লাবের সামনে সরকারি চাকরিতে প্রবেশের সময়সীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে গত ৬ ডিসেম্বর থেকে গণঅনশন পালন করছে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ। কিন্তু সরকার এই দাবির প্রতি কোনো ভ্রূক্ষেপ না করায় অনশনকারীরা ১৭ ডিসেম্বর থেকে আমরণ অনশনের ঘোষণা দেন। কিন্তু সরকারের বিভিন্ন বিভাগের পক্ষ থেকে শুধু আশ্বাস আর প্রতিশ্রুতি দেয়া হলেও দাবি শতভাগ মানা কিংবা বাস্তবায়নের কোনো সুস্পষ্ট ঘোষণা দেয়া হচ্ছে না। তাই দেশের ২৮ লাখ শিক্ষিত যুবকের দাবির পক্ষে আমরণ অনশনে অংশ নিয়ে সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ ঘোষণা দিয়েছে, ‘জীবন গেলেও তারা তাদের দাবি আদায়ে আর পিছপা হবেন না’।

এদিকে, গত ১৭ ডিসেম্বরের পর থেকে অনশনে অংশ নিয়ে অসুস্থ হয়ে পড়েছেন সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক সুরাইয়া ইয়াসমিন। গত তিন আগে প্রথমে তাকে অসুস্থ অবস্থায় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। কিন্তু এর দুদিন পরেই গতকাল রোববার বিকেলে আবারো অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে সন্ধ্যায় তাকে পুনরায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনের অষ্টম তলায় মেডিসিন বিভাগে নিয়ে আবারো ভর্তি করা হয়। তার শরীরের অবস্থা এখন তিনি দাঁড়াতেও পারছেন না।

আজ সোমবার দুপুরে সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের সমন্বয়কারী মুজাম্মেল মিয়াজী নয়া দিগন্তকে জানান, আমরণ অনশনে আরো অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। সুরাইয়া ইয়াসমিনের অবস্থা বেশি গুরুতর। এছাড়া উজ্জ্বল কুমার ও মোসাদ্দেক আলী রাসেল নামের আরো দুজন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

তিনি আরো জানান, সরকার যদি আমাদের এই ন্যায়সঙ্গত দাবি মেনে না নেয় তাহলে আমরা অনশন থেকে সরে আসবো না। আর এতে জীবন আমাদের থাক অথবা যাক। কেননা আমাদের এই দাবির প্রতি দেশের ২৮ লাখ যুবকের ও তাদের পরিবার ও স্বজনদের সমর্থন আছে।

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি ছাড়াও সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের আরো তিনটি দাবি রয়েছে। এগুলো হলো- চাকরিতে আবেদন করতে অযাচিতভাবে পে-অর্ডারের নামে অর্থ দাবি করা যাবে না এবং এই ফি ৫০ বা ১০০ টাকার মধ্যে সীমিত রাখতে হবে, নিয়োগ পরীক্ষাসমূহ জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে গ্রহণ করতে হবে এবং নিয়োগ পরীক্ষাগুলো তিন থেকে ছয় মাসের মধ্যে শেষ করে নিয়োগের পুরো প্রক্রিয়া শেষ করতে হবে।


আরো সংবাদ



premium cement
মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ

সকল