২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

 ট্রাক্টরের চাকা উপেক্ষা করে ডিম আগলাচ্ছে মা পাখি

 ট্রাক্টরের চাকা উপেক্ষা করে ডিম আগলাচ্ছে মা পাখি - ছবি : সংগৃহীত

সাক্ষাৎ মৃত্যুর সামনে দাঁড়িয়ে ডিম আগলাচ্ছে একটি পাখি। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হল সামাজিক মাধ্যমে। যেখানে একটি ট্রাক্টরকে সোজা এগিয়ে আসতে দেখেও পালিয়ে যায়নি পাখিটি।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ান তার ভেরিফায়েড টুইটা হ্যান্ডলে এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ফাঁকা জমির উপর বসে রয়েছে একটি পাখি। গ্রাউন্ড লেভেল থেকে পাখিটিকে ফোকাস করা হয়েছে।

ভিডিয়োর শুরুতেই দেখা যাচ্ছে, পাখিটিকে দেখা যায় দু’টি ডানা মেলে ধরছে। প্রথমে বোঝা না গেলেও কয়েক মুহূর্ত পরে ফ্রেমে ঢুকতে দেখা যায় একটি ট্রাক্টরকে। সেটি সোজা পাখিটির উপরেই চলে আসে। কিন্তু দু’টি বড় চাকার মাঝেই রয়ে যায় পাখি ও তার ডিমগুলি। কোনো ক্ষতি হয়নি তাদের।

এমনকি ট্রাক্টরটির পিছনের অংশে আঘাত লাগতে পারত পাখিটির। তার মাথা থেকে কয়েক ইঞ্চি দূরে এসে থেমে যায় ট্রাক্টরটি। সেই অবস্থাতেও পাখিটি অবিচল তার জায়গায়। কোনো ভাবেই শুধু নিজেকে বাঁচাতে ডিমগুলি ছেড়ে পালাতে রাজি নয় সে।

থেমে যাওয়ার পর ট্রাক্টরের ওই নীচু অংশটি যান্ত্রীক উপায়ে উঁচু করে নিয়ে পাখিটিকে বাঁচিয়ে এগিয়ে যায়। সতর্ক দৃষ্টিতে সেদিকে তাকিয়ে থাকে পাখিটি। তখনও ডানা মেলে আত্মরক্ষার ভঙ্গিতে সে।

৪৩ সেকেন্ডের এই ভিডিয়োটি পুরনো। নতুন করে সেটি পোস্ট করেছেন প্রবীণ। ভিডিয়োর সঙ্গে পোস্টে কৃষকদের উদ্দেশে আবেদন, খামারে যন্ত্র ব্যবহারের সময় সতর্ক থাকেন। শনিবার পোস্ট হওয়া ভিডিয়োটি প্রথম ১০ ঘণ্টাতেই পাঁচ হাজারের বেশি বার দেখেছেন টুইটার ইউজাররা। সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের

সকল