২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাসযোগ্য নগরী গড়তে মাস্টারপ্লান বাস্তবায়ন করতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী

-

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম বলেছেন, রাজধানীকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে হলে মাস্টারপ্লান বাস্তবায়ন করতে হবে। এই প্লান বাস্তবায়ন হলে রাজধানীর উন্নয়নের সকল কর্তৃপক্ষের সাথে সমন্বয় করা যাবে এবং বাসযোগ্য নগরী তৈরি হবে।

আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে বিশ্ব ব্যাংক আয়োজিত ‘পাথওয়েজ টু ট্রান্সফরম মেট্রো ঢাকা ইন্টু এ লিভেবল, প্রসপারাস অ্যান্ড রেজিলিয়েন্ট মেগাসিটি’ শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, রাজধানীতে সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন, পানি শোধনাগার, বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন কাজ করা হচ্ছে। তবে আমাদের এসব কাজ করতে চ্যালেঞ্জ রয়েছে। তাই মাস্টারপ্লান বাস্তবায়ন হলে এগুলোর সমন্বয় আসবে এবং ধাপে ধাপে আরও উন্নয়ন হবে।

বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, ধীরে ধীরে আমাদের উন্নয়ন হচ্ছে। মাথাপিছু আয় বেড়েছে। সকল জায়গায় বিদ্যুৎ পৌঁছে গেছে। গ্রামের মানুষও শহরের মত সুবিধা পাচ্ছে। এই উন্নয়ন ধরে রাখতে আমাদের আরো কাজ করে যেতে হবে।

ব্রাকের চেয়ারম্যান ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশান রিসার্চ সেন্টার (পিপিআরসি)-র নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য দেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো: আতিকুল ইসলাম, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ড. মার্সি টেম্বন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম প্রমুখ।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের টেকসই উন্নয়ন বিষয়ক আঞ্চলিক পরিচালক জন রুমি।


আরো সংবাদ



premium cement