২১ জানুয়ারি ২০২০

গাম্বিয়া কেন মিয়ানমারের বিরুদ্ধে মামলা করলো?

গত নভেম্বরে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গাদের গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করে।

মিয়ানমারের বিরুদ্ধে মামলা নেপথ্যে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবুবকর মারি তামবাদু। তিনি গত বছর বাংলাদেশে রোহিঙ্গা শিবিরে এসে শুনে যান মিয়ানমারের সেনাবাহিনীর বর্বরতার বহু হৃদয়বিদারক কাহিনী। রোহিঙ্গাদের এমন হৃদয়বিদারক ঘটনা শুনে যাওয়ার কিছু দিন পর তিনি গাম্বিয়ার বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব নেন।

আইন বিষয়ে উচ্চতর পড়াশুনা করা আবুবকর তামবাদু এর আগে রুয়ান্ডায় গণহত্যার বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনালে কাজ করেছেন দীর্ঘ দিন।

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গণহত্যা কনভেনশন অনুসারে মিয়ানমারের বিরুদ্ধে মামলার সুযোগ রয়েছে। আর সে সুযোগটি গ্রহণ করেছে গাম্বিয়া।

এছাড়া ওআইসির ১৪তম সম্মেলনে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা ইস্যুটিকে তুলে ধরার সিদ্ধান্ত হয়। ওআইসির পক্ষ থেকে বিষয়টি তদন্তের জন্য গঠিত কমিটির প্রধান ছিল গাম্বিয়া। যার ফলে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া।


আরো সংবাদ

শ্রীপুরে স্বামীকে দুধ দিয়ে গোসল করিয়ে বরণ পর্তুগালে আ’লীগ-বিএনপি সংঘর্ষে নিহত ১ ৩০ জুন পর্যন্ত জরিমানা ছাড়া গাড়ির কাগজপত্র হালনাগাদের সুযোগ শপথ নিলেন মোছলেম উদ্দিন এমপি খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন পালনের মামলার শুনানি ১১ ফেব্রুয়ারি সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণে পদক্ষেপ জানতে হাইকোর্টের রুল স্কাউটিংয়ের শিক্ষা জীবনে প্রতিফলন করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে : রাষ্ট্রপতি ঢাকায় ৫৪ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ ভারতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার কমছে উড়োজাহাজের নাটবল্টু খুলে লুকিয়ে স্বর্ণ আনছে কারা? ঢাকার ট্রাফিক সিগনালে অব্যবস্থাপনার প্রতিবেদন দাখিলের নির্দেশ

সকল




krunker gebze evden eve nakliyat