২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঢাকায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে যেসব বস্তু নেয়া যাবে না

-

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র নিরাপত্তার জন্য নতুন নিয়ম করেছে, যেখানে মোবাইল বা ইলেকট্রনিক কোন বস্তু নিয়ে প্রবেশ করা যাবে না। ভারতীয় হাইকমিশনের পক্ষে বাংলাদেশে ভিসা আবেদন গ্রহণ করে থাকে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাক।

তাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজে এক ঘোষণায় জানানো হয়েছে, এখন থেকে ভিসা আবেদন পত্র জমা দেয়ার সময় এই কেন্দ্রে সকল প্রকার ব্যাটারি চালিত বা বৈদ্যুতিক গ্যাজেট, যেমন মোবাইল ফোন, ওয়াকিটকি ক্যামেরা, অডিও/ ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ, অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার নিয়ে প্রবেশ করা যাবে না।

এর আগে থেকেই ব্যাগ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। এখন সেটি আরো বাড়িয়ে বলা হয়েছে, সকল ধরণের ব্যাগ, যেমন, ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেইস, চামড়া/ পাট/ কাপড়ের ব্যাগ এবং জিপ ফোল্ডার। শুধুমাত্র একটি প্লাস্টিক ব্যাগে আবেদন সংক্রান্ত কাগজ পত্র বহনের অনুমতি দেয়া হবে।

এছাড়া যেকোনো ধরণের দাহ্য বস্তু, যেমন দিয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ইত্যাদি নেয়া যাবে না। ছুরি, কাঁচি, নেইলকাটার, যেকোনো ধারালো অস্ত্র বা বিস্ফোরক বহন নেয়া যাবে না।

ভিসা আবেদন কেন্দ্রে এসব নিষিদ্ধ বস্তু জমা রাখার সুবিধা নেই। ফলে কেন্দ্রে আসার আগেই সেগুলোর বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ জানানো হয়েছে আইভ্যাকের পক্ষ থেকে।

ভিসা আবেদনকারীর সঙ্গে কোন কোন ব্যক্তিকেও আবেদন কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। তবে শুধুমাত্র শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে দো-ভাষীরা প্রবেশ করতে পারবেন। বিবিসি


আরো সংবাদ



premium cement