২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জেনেভা ক্যাম্পে বিহারীদের ওপর হামলা-মামলা অমানবিক

জেনেভা ক্যাম্পে বিহারীদের ওপর হামলা-মামলা অমানবিক - নয়া দিগন্ত

রাজধানীর মোহাম্মদপুরে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে আন্দোলনরত বিহারীদের ওপর হামলা ও মামলার বিষয়টি অমানবিক বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল।

বুধবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে আন্দোলনরত বিহারীদের ওপর হামলা ও মামলার প্রতিবাদে উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক মেজবাহ কামাল বলেন, আদালতের স্থিতাবস্থা থাকার সত্তেও ডিপিডিসি বিদ্যুৎ বিচ্ছিন্ন করার চেষ্টা করেছে। এখানে তো আদালতকে অবমাননা করা হয়েছে। ক্যাম্পের বাসিন্দারা যখন প্রতিবাদ করেছে তখন তাদের ওপর বর্বরোচিত হামলা করা হয়েছে।

বাংলাদেশ মানবাধিকার ব্যুরো'র মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান বলেন, ফ্রি বিদ্যুতের জন্য রিটে আমি আইনজীবী হিসেবে ছিলাম। আদালত আমাদের আবেদন শুনে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্তকে স্থগিত করে সারাদেশের ৭০ টি ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছেন। পরে রাষ্ট্র পক্ষ আপিল করলেও হাইকোর্টের দেয়া আদেশকে বহাল রেখেছেন আপিল বিভাগ।

তিনি বলেন, আদালতের আদেশ বহাল থাকা অবস্থায় বিদ্যুৎ সংস্থা ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করার দুঃসাহস কিভাবে করে ? আমাদের উচিত ডিপিডিসি ও পিডিবির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা উচিত।

উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি মোঃ সাদাকাত খান ফাক্কু বলেন, ক্যাম্পের নেতৃবৃন্দ ও নিরীহ উর্দুভাষীদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। ডিপিডিসি আইনশৃংখলা বাহিনীকে ভুল বুঝানোর কারণে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর দায় ডিপিডিসিকেই নিতে হবে।

তিনি আরো বলেন, সরকার আমাদের পুনর্বাসনের কথা বলছে। অন্যদিকে আমাদের উপর হামলা-মামলা করে ক্যাম্প উচ্ছেদের চেষ্টা করা হচ্ছে। আমাকে ও আমার সাধারণ সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে। ঘটনার সময় দেশে না থাকলেও চার্জশিটে নাম দেয়া হয়েছে।

কাউন্সিলর হাবিবুর রহমান মিজানের গুন্ডাপান্ডারা বিদ্যুতের দাবিতে আন্দোলনরত উর্দুভাষীদের ওপর হামলা চালিয়েছে। কাউন্সিলর মিজান ও তার গুন্ডাপান্ডাদের গ্রেফতার করার দাবিও জানান বিহারীদের এই নেতা।

মতবিনিময় সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ইউএসপিওয়াইআরএম'র সাধারণ সম্পাদক শাহিদ আলি বাবলু। মতবিনিময় সভায় আয়োজক সংগঠনের সভাপতি মোঃ সাদাকাত খান ফাক্কুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, এমআরডিএম'র সভাপতি ওয়াসী আলম বশির, ইউএসপিওয়াইআরএম'র সহ-সভাপতি আব্দুর রশিদ খান বিরেন, যুগ্ন-সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ শাকিল, মঞ্জুর রেজা খান, প্রচার সম্পাদক কামাল,উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সভাপতি মোঃ ইমরান খান, সাধারণ সম্পাদক মাকসুদ আলম প্রমুখ।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল