১৭ অক্টোবর ২০১৯

বিশ্বজুড়ে অর্থনৈতিক স্থবিরতা, ভারত হবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত : আইএমএফপ্রধান

ক্রিস্টালিনা জর্জিভা
ক্রিস্টালিনা জর্জিভা - ছবি : সংগ্রহ

বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর হয়েছে, তার প্রভাবও পড়তে শুরু করেছে বিভিন্ন দেশে। আর ভারত সেই তালিকায় বেশ প্রকট। সেই আশঙ্কার কথা উল্লেখ করলেন আন্তর্জাতকি অর্থ তহবিল বা আইএমএফের নতুন ম্যনেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

আইএমএফের সদরদফতরে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘২০১৯-এ বিশ্বের অর্থনীতির গতি শ্লথ হবে বিশ্বের ৯০ শতাংশ জুড়ে। আর এতে ভারত ও ব্রাজিলের মতো দেশ সবচেয়ে বেশি প্রভাবিত হবে।’ এমনকি চীনের আর্থিক গতিও মন্থর হতে চলেছে বলে মনে করছেন তিনি।

জর্জিভা জানিয়েছেন, ”জিডিপি পরিমাপ করে দেখা যায় যে, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ অর্থনীতি গতি বাড়িয়েছিল। কিন্তু বর্তমানে বৈশ্বিক অর্থনীতি আবার সমানুপাতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। ২০১৯ সালে, ভারতসহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ মন্দার মুখোমুখি হবে বলে আশঙ্কা করছি।”

আরো জানানো হয়েছে যে, আমেরিকা ও জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে সর্বনিম্ন থাকলেও আমেরিকা, জাপান ও বিশেষত ইউরো অঞ্চলসহ উন্নত অর্থনীতিতে অর্থনৈতিক কার্যকলাপ ক্রমশই নিম্নমুখী হচ্ছে। চলতি মাসে ক্রিস্টিন লেগার্ডের কাছ থেকে আইএমএফের দায়িত্ব গ্রহণ করে ক্রিস্টালিনা জর্জিভা বলেন যে সব দেশের মুদ্রাগুলো আবারো স্পটলাইটে রয়েছে এবং এখন একাধিক দেশের মধ্যে রয়েছে বিরোধ।


আরো সংবাদ

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa