১১ ডিসেম্বর ২০১৯

বিশ্বজুড়ে অর্থনৈতিক স্থবিরতা, ভারত হবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত : আইএমএফপ্রধান

ক্রিস্টালিনা জর্জিভা
ক্রিস্টালিনা জর্জিভা - ছবি : সংগ্রহ

বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর হয়েছে, তার প্রভাবও পড়তে শুরু করেছে বিভিন্ন দেশে। আর ভারত সেই তালিকায় বেশ প্রকট। সেই আশঙ্কার কথা উল্লেখ করলেন আন্তর্জাতকি অর্থ তহবিল বা আইএমএফের নতুন ম্যনেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

আইএমএফের সদরদফতরে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘২০১৯-এ বিশ্বের অর্থনীতির গতি শ্লথ হবে বিশ্বের ৯০ শতাংশ জুড়ে। আর এতে ভারত ও ব্রাজিলের মতো দেশ সবচেয়ে বেশি প্রভাবিত হবে।’ এমনকি চীনের আর্থিক গতিও মন্থর হতে চলেছে বলে মনে করছেন তিনি।

জর্জিভা জানিয়েছেন, ”জিডিপি পরিমাপ করে দেখা যায় যে, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ অর্থনীতি গতি বাড়িয়েছিল। কিন্তু বর্তমানে বৈশ্বিক অর্থনীতি আবার সমানুপাতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। ২০১৯ সালে, ভারতসহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ মন্দার মুখোমুখি হবে বলে আশঙ্কা করছি।”

আরো জানানো হয়েছে যে, আমেরিকা ও জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে সর্বনিম্ন থাকলেও আমেরিকা, জাপান ও বিশেষত ইউরো অঞ্চলসহ উন্নত অর্থনীতিতে অর্থনৈতিক কার্যকলাপ ক্রমশই নিম্নমুখী হচ্ছে। চলতি মাসে ক্রিস্টিন লেগার্ডের কাছ থেকে আইএমএফের দায়িত্ব গ্রহণ করে ক্রিস্টালিনা জর্জিভা বলেন যে সব দেশের মুদ্রাগুলো আবারো স্পটলাইটে রয়েছে এবং এখন একাধিক দেশের মধ্যে রয়েছে বিরোধ।


আরো সংবাদ

পরনে পোশাক নেই কিন্তু মাথায় হেলমেট, বাইক নিয়ে ছুটল পুঁচকে! (ভিডিও) (২৬৯০৯)পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (২১৩৮৭)প্রবাসীর স্ত্রী মিশুর পরকীয়া রাজমিস্ত্রীর সাথে, লোমহর্ষক হত্যাকাণ্ডের রহস্য উদঘাটিত (২০৪৩৬)পাশাপাশি বসে একজনকেই বিয়ে করল দুই বোন (১৫০৬৯)লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলের কপি ছিঁড়ে ফেললেন ওয়াইসি (১৩৬৮২)প্রবাসী দুই ছেলে টাকা পাঠায় স্ত্রীর কাছে, তাই স্ত্রীকে হত্যার পর আত্মহত্যা! (১২৭৭১)বেয়াইয়ের লাগাতার ধর্ষণে ৭ মাসের অন্তঃসত্ত্বা কিশোরী (১২৭২১)তারেক রহমান, মির্জা ফখরুলসহ ১২ জনের বিরুদ্ধে মামলা (১২৪৮৬)‘সু চির জন্য দোয়া করতাম, তিনি আজ খুনিদের পক্ষে’ (১২৪২৪)অমিত শাহের জবাব দিলেন আব্দুল মোমেন (১২৪১০)



hacklink Paykwik Paykasa
Paykwik