১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এখন স্কুল থেকে দৌড়ে বাসায় চলে যাই না

স্কুলে উন্নত স্যানিটেশনের সুবিধার সুফল পাওয়া গেছে - ছবি : নয়া দিগন্ত

জি-না, এখন আর মাথা নিচু করে স্কুল থেকে দৌড়ে বাসায় চলে যাই না। আবার স্কুল ব্যাগে প্লাস্টিকের বোতলে পানি নিয়েও আসতে হয় না। স্কুলে নিরাপদ পানির পাশাপাশি ল্যাট্রিনে ঋতুকালীন স্বাস্থ্য পরিচর্যার কর্নারে পর্যাপ্ত সামগ্রীও থাকে। আর এ জন্য স্কুল আমাদের জন্য এখন অনেক নিরাপদ।

কথাগুলো অকপটে বলল গাজীপুর মহানগরে বাহাদুর মডেল অ্যাকাডেমির দশম শ্রেণীর ছাত্রী মেহজাবিন ও কেয়া। তারা দু’জনে আরো জানাল তিন বছর আগেও ল্যাট্রিন নিরাপদ ও অতটা পরিষ্কার পরিচ্ছন্ন ছিল না। আর তখন একজন ছাত্রীর সাথে ঋতুকালীন সময়ে স্কুলে মায়েরা স্কুল করিডরে অপেক্ষা করত। অনেক মেয়ে স্কুল থেকে দৌড়ে মাথা নিচু করে বাসায় চলে যেত, একা একা বা কোনো বান্ধবী বা মায়েদের সাথে। তা ছাড়া অনেকে ওই সময়টায় স্কুলেও আসত না। না আসার কারণ শিক্ষকেরা জানতে চাইলে খোলামেলাভাবে কিছু বলাও যেত না। এখন কাউকে এতসব কিছু বলা লাগে না, ঋতুকালীন সময়ের সব সামগ্রী স্কুলে স্থাপিত লাট্রিনের এক কোনো রাখা আছে। যখন যা প্রয়োজন তা অনায়াসে নিয়ে আসতে পারে একজন ছাত্রী, ক্লাস শিক্ষকের অনুমতি নিয়ে। ক্লাস ফাঁকি দেয়া বা অন্য কোনো ধরনের জড়তাও নেই। তা ছাড়া এখন আর একই ল্যাট্রিনে ছেলেরা যায় না, সে ব্যবস্থাও নেই। মেয়েদের আলাদা ব্যবস্থা।

গাজীপুর মহানগরে ২০টি স্কুলে নিরাপদ পানির ব্যবস্থা করার ফলে প্রকল্পের আওতায় স্কুলের ছাত্রছাত্রীরা পানি পান করছে সাথে সাথে ছুটির পরে বাড়িতেও খাবার পানি নিয়ে যাচ্ছে। ছাত্রছাত্রীরা নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন সুবিধা পেয়ে আনন্দঘন পরিবেশে লেখাপড়া করছে।

গাজীপুর সিটি করপোরেশনের বেশ কয়েকটি ওয়ার্ডে বিভিন্ন স্কুল,মাদরাসা এমনকি বাসাবাড়িতে গিয়ে নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশনের সুবিধার দৃশ্য চোখে পড়ে। ‘নিরাপদ পানি সুস্থ নিরোগ থাকব জানি এবং নিরাপদ পানি সবার জন্য সবখানে’ এই স্লোগানকে সামনে নিয়ে গাজীপুর সিটি করপোরেশনে আওতায় ডিএসকে- ওয়াশ ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইন বাংলাবাজার প্রকল্প চলছে। এ প্রকল্পের আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে ওয়াটারএইড বাংলাদেশ।

এ দিকে শিক্ষালয়ে এমন সব সুবিধার কথা অকপটে বললেন বাহাদুরপুর মডেল অ্যাকাডেমির প্রধান শিক্ষক মো: আফছার উদ্দিন। একটি পরিসংখ্যান তুলে ধরে জানালেন নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশনের সুবিধার জন্য এখন ছাত্রীদের স্কুলে উপস্থিতিও বেশি।

তিনি জানালেন, বর্তমানে স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা হচ্ছে ৬২৬ জন। তাদের মধ্যে ছাত্রী সংখ্যা হচ্ছে ৩২২ জন। এ ছাড়া ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্রী সংখ্যা হচ্ছে ১২৩ জন। ছাত্র সংখ্যা হচ্ছে ১১০ জন। তিনি জানালেন আগেও এ স্কুলে ল্যাট্রিনের সুবিধা ছিল, তবে এমন নিরপদ ও ছাত্রীবান্ধব পরিবেশ ছিল না। এখন নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশনের সুবিধা পেয়ে ছাত্রীরা খুশি। অপর দিকে একই বিদ্যালয়ে শিক্ষক আমেনা পারভীনও জানালেন নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশনের সুবিধার কারণে ছাত্রী সংখ্যা বেড়েছে স্কুলে।

গাজীপুর সিটি করপোরেশনের ২১, ২২ ও ২৩ নং ওয়ার্ডে স্বল্প আয়ের দরিদ্র লোকজনের নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশনের সুবিধা দিতে ২০১৬ সালের নভেম্বর মাস থেকে কমিউনিটি, শিক্ষাপ্রতিষ্ঠান ও কমিউনিটি ক্লিনিকে কার্যক্রম চালিয়ে আসছে, পাশাপাশি কমিউনিটি লোকজনের স্বাস্থ্যগত পরিবর্তনের লক্ষ্যে হাইজিন প্রমোশন কার্যক্রম সম্পন্ন করে।

আয়োজকদের পক্ষ থেকে জানা গেল এলাকায় এখন পানিবাহিত রোগের পাদুর্ভাব এবং ডায়রিয়া রোগের সংখ্যা কমেছে। সকালে গার্মেন্ট কর্মীদের গোসল করার জন্য দীর্ঘ লাইন ধরতে হয় না। সকালে টয়লেট ব্যবহারের জন্য লাইন ধরতে হয় না। যার যার সুবিধা মতো পানির কালেকশন পয়েন্ট থেকে পানি সংগ্রহ করতে পারে। নিরাপদ পানি ব্যবহার ও উন্নত ল্যাট্রিন ব্যবহারের ফলে লোকজনের চর্মরোগ হয় না। এই প্রকল্পের আওতায় স্বল্প আয়ের লোকজন এবং গার্মেন্ট কর্মীরা হেলথ ইন ওয়াশ সুবিধা পেয়ে সুস্থ জীবনযাপন করছে। যার ফলে তারা এখন নিয়মিত হাজিরা বোনাস পাচ্ছে, যা আমাদের অর্থনীতিতে একটা ভূমিকা রাখছে।

এ ব্যাপারে গাজীপুর সিটি করপোরেশনের সচিব মো: মোস্তাফিজুর রহমান নয়া দিগন্ত প্রতিবেদককে জানালেন, নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশনের সুবিধার কারণে উপকার পাওয়া জনগণের সাথে তিনি কথা বলেছেন এবং এর সুফল পেতে দেখেছেন তিনি। তিনি বলেন, এমন কার্যক্রম একটি পরিচ্ছন্ন নগরের জন্য খুবই দরকার।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল