২০ সেপ্টেম্বর ২০১৯

চিকিৎসাও নিতে পারছে না কাশ্মিরীরা

হাসপাতালে যাওয়ার পথে শ্রীনগরে এক কাশ্মিরী মহিলাকে থামিয়ে জিজ্ঞাসাবাদ করছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা - ছবি : সংগৃহীত

দুই সপ্তাহের বেশি সময় ধরে কারফিউ চলছে জম্মু ও কাশ্মিরে। সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে সেখানে। ‘খাঁচাবন্দী’ কাশ্মিরে বাজারঘাট ও দোকানপাট সব বন্ধ। বন্ধ সব ধরনের পণ্য সরবরাহ। উপত্যকাজুড়ে নিত্যপ্রয়োজনীয় অন্যান্য জিনিসের পাশাপাশি খাবার ও জীবনরক্ষাকারী ওষুধের ঘাটতি দেখা দিয়েছে।

হাসপাতাল, ফার্মেসি কোথাও ওষুধ নেই। খাবারের মজুদও শেষ হয়ে গেছে বাসিন্দাদের। ঘরে ঘরে হাহাকার ছড়িয়ে পড়েছে। অসুস্থ হয়ে পড়লেও চিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না। জরুরি রোগীকে হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্স ডাকার ক্ষমতাও নেই।

ভারতের দ্য হিন্দু পত্রিকা জানায়, সেনা-পুলিশের পেলেট গান বা ছররা গুলিতে আহত গুরুতর রোগীদেরও হাসপাতালে নিতে দেয়া হচ্ছে না। এমনকি হাসাপাতালে যেতে পারছেন না চিকিৎসক ও কর্মীরাও। রোগী ও স্টাফরা যাতে সহজেই হাসপাতালে যেতে পারে সেজন্য দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে ভারত সরকারের কাছে যৌথ চিঠি লিখেছেন ১৮ জন চিকিৎসক।

চিঠিতে তারা বলেছেন, মানুষ তাদের স্বজনদের হাসপাতালে নিতে পারছে না। অ্যাম্বুলেন্স ডাকতে পারছে না। রোগীকে হাসপাতালের নেয়ার চেষ্টা করলেও তাদের কয়েক মিটার পরপরই থামিয়ে দিচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। পরিচয়সহ নানা প্রশ্ন করে হয়রানি করছে। শুধু রোগীয় নয় চিকিৎসক ও কর্মীদের হাসপাতালে যেতে বাধা দেয়া হচ্ছে। রোগীর জীবন বাঁচাতে শিগগিরই কারফিউ তুলে নিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার আবেদন জানিয়েছেন তারা।


আরো সংবাদ

রিফাত-নয়ন উভয়ের সাথেই সম্পর্ক রাখতেন মিন্নি ছাত্রীকে ধর্ষণের অভিযোগে বিজেপির প্রবীণ নেতা গ্রেফতার কারা পেতেন ক্যাসিনো থেকে আয়ের ভাগ, নাম বলেছেন খালেদ হোয়াইট হাউস থেকে মাত্র দুই মাইল দূরে ছয়জন গুলিবিদ্ধ চাঁপাইনবাবগঞ্জে যুবকের কবজি কাটার অভিযোগে চেয়ারম্যানসহ আটক ২ বিএনপির সময় ক্যাসিনোগুলো ছিল, অ্যাকশন নেয়নি : কাদের জমি লিখে না দেয়ায় বৃদ্ধ বাবাকে মারধর করে পানিতে চুবালো ছেলে শিবগঞ্জে প্রতিবন্ধী স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ দফতরির বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ২ সহোদর নিহত ফেসবুক ভেঙ্গে দেয়ার প্রস্তাব , ট্রাম্পকে যা বলেছেন জাকারবার্গ স্কুল শিক্ষকের ছয় স্ত্রী, সংখ্যা আরো বাড়াতে শালিকাকে প্রস্তাব দেয়ার অভিযোগ

সকল




gebze evden eve nakliyat Paykasa buy Instagram likes Paykwik Hesaplı Krediler Hızlı Krediler paykwik bozdurma tubidy