১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের তথ্য

ঈদযাত্রায় ১৩ দিনে দুর্ঘটনায় নিহত ২৯৯

ঈদযাত্রায় ১৩ দিনে দুর্ঘটনায় নিহত ২৯৯ - নয়া দিগন্ত

ঈদযাত্রা শুরুর দিন ৬ আগষ্ট থেকে ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা ১৮ আগস্ট পর্যন্ত গত ১৩ দিনে সড়ক, রেল ও নৌপথে ২৫০টি দুর্ঘটনায় ২৯৯ জন নিহত ও ৮১৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ। ঈদযাত্রায় ঢাকা থেকে বাড়ি যাওয়া ও বাড়ি থেকে ঢাকায় ফেরা পর্যবেক্ষণ করে সংগঠনটির তৈরি করা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জাতীয় প্রেসক্লাবের লাউঞ্জে এক সংবাদ সম্মেলন এতথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সড়ক পথে ১৯৯ দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৭৬৫ জন আহত, নৌপথে ২১ দুর্ঘটনায় ১৬ জন নিহত, ৫১নিখোঁজ ও ২৩ জন আহত হয়েছে। তবে রেলপথে কোন দুর্ঘটনা না হলেও ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ২১ জন পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩০ জন নিহত হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি উপস্থাপন করেন যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল জি এম কামরুল ইসলাম এসপিপি, এনডিসি, এনডিসি, পিএসসি (অব.)। এ সময় উপস্থিত ছিলেন বুয়েটের এ্যকসিডেন্ট রিসার্চ ইন্সস্টিটিউটের সহযোগী কাজী মোঃ সাইফুন, সংগঠনের সাধারণ সম্পাদক সামসুদ্দীন চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, এবারের ঈদ যাত্রার প্রথম পর্বে স্বস্তি না থাকলেও দুর্ঘটনা কম ছিল। তবে ঈদ ফিরতি যাত্রায় দুর্ঘটনার মাত্রা বেড়ে যায়। মোট যানবাহনের ৬৬টি বাস, ৬২টি মোটরসাইকেল, ৩৩টি ট্রাক-কার্ভাডভ্যান ও পিকআপ, ১৪টি কার-মাইক্রো, ৪৫টি নছিমন-করিমন, ভটভটি-ইজিবাইক,অটোরিকশা, ২৬টি অন্যান্য যানবাহন এসব দুর্ঘটনায় জড়িত ছিল। দুর্ঘটনার ধরণ বিশ্লেষণ করে দেখা যায়- ৬১টি গাড়িচাপায়, ৭৪টি সংঘর্ষে, ৩০টি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে এবং অন্যান্য কারণে ৩৪টি দুর্ঘটনা সংঘটিত হয়।


আরো সংবাদ



premium cement
জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত

সকল