১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশী গরুতে জমজমাট হাট

দেশী গরুতে জমজমাট হাট - ছবি : সংগৃহীত

পবিত্র কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর পশুর হাটগুলো বেশ জমে উঠেছে। গতকাল শেষ শুক্রবারে বেশ কিছু গরু-ছাগল বিক্রি হলেও তাতে সন্তুষ্ট নন বিক্রেতারা। তারা আশা করছেন আজ শনিবারই হবে মূল বেচাকেনা। আগামীকাল রোববার হাতে থাকলেও শেষদিনের জন্য অপেক্ষা করতে রাজি নন অনেকেই। কারণ এ দিন বাজার যেকোনো রূপ ধারণ করতে পারে। বাজারে গরুর অভাব দেখা দিতে পারে আবার উপযুক্ত দাম না পাওয়া ব্যাপারীদের কান্নাও দেখতে হতে পারে। যদিও বাজারে পর্যাপ্ত পশু আছে বলে সরকারিভাবে বারবার ঘোষণা করা হচ্ছে। 

গতকাল রাজধানী ঢাকার কয়েকটি অস্থায়ী পশুর হাট ঘুরে দেখা যায়, বাজারে পর্যাপ্ত গরু-ছাগল-মহিষ উঠেছে। ভারত থেকে কম আসায় এবার দেশী গরুর সরবরাহই বেশি। তবে মিয়ানমার থেকে আসা বেশ কিছু গরু চোখে পড়ে মেরাদিয়া, আফতাবনগর, শাজাহানপুর, কমলাপুর প্রভৃতি হাটে। সকাল থেকেই হাটগুলোতে ক্রেতাসমাগম বাড়তে থাকে। যারা কোরবানির পশু কিনতে পারছেন তারা দাম নিয়ে সন্তুষ্ট হলেও অনেকেই বলছেন, গরুর দাম বেশ চড়া। ব্যাপারীরা আশা করছেন, আগামী দু’দিন বিক্রি আরো বাড়বে।

সাধ আর সাধ্যের মধ্যে মিল রেখে দরদাম করে চেষ্টা করছেন কোরবানির পশু কিনতে। অনেকে হাসিমুখে বাড়ি ফিরছেন পশু নিয়ে। আর যারা কিনতে পারেননি এখনো, তারা হাট ঘুরে ঘুরে বাজার যাচাই করছেন। চেষ্টা করছেন বাজেটের সাথে দামের মিল রাখার জন্য। হাটে ডেঙ্গুমশার আক্রমণ থেকে পশু ও ক্রেতা-বিক্রেতাদের রক্ষা করতে ছিটানো হচ্ছে কীটনাশক। প্রতিদিন দুই বেলা ফগার মেশিন ও স্প্রে করে চেষ্টা করা হচ্ছে ডেঙ্গু দমনের। কোরবানির জন্য হাটগুলোতে ছাগল ও ভেড়াও উঠেছে পর্যাপ্ত পরিমাণে। রাজধানীর আফতাবনগর হাটে কিশোরগঞ্জ থেকে এসেছে বেশ রিষ্টপুষ্ট কালো রঙের যুবরাজ। সাড়ে তিন বছর ধরে লালন-পালন করে এবার হাটে উঠিয়েছেন কৃষক আবদুল আলিম। দাম হাঁকাচ্ছেন ২৬ লাখ টাকা। নয়া দিগন্তকে আলিম বলেন, অনেকেই আসছেন গরু দেখতে। কিন্তু কেউ দাম বলছেন না।

গাবতলীর স্থায়ী পশুর হাটের পাশাপাশি রাজধানী ঢাকায় এবার অস্থায়ী পশুর হাট বসছে ২৩টি। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৯টি এবং দক্ষিণ সিটি করপোরেশনে বসছে ১৪টি অস্থায়ী হাট। দক্ষিণ সিটি করপোরেশন চাচ্ছে শেষ মুহূর্তে এসে আরো দু’টি হাটের অনুমতি দিতে। ৩০০ ফিট সড়কের হাটের টেন্ডার আহ্বান করেও পরে তা বাতিল করা হয়। অধিকাংশ হাটের প্রস্তুতিই প্রায় সম্পন্ন। তবে ডেঙ্গু সমস্যা ভয়াবহ রূপ ধারণ করায় কর্তপক্ষকে এবার সেদিকেই বেশি নজর দিতে হচ্ছে। হাটগুলোর টেন্ডার থেকে এবার দুই সিটির আয় হয়েছে ২২ কোটি টাকারও বেশি।

ডিএসসিসির অস্থায়ী হাটগুলো হলো- উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সঙ্ঘের মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, ঝিগাতলা-হাজারীবাগ মাঠসংলগ্ন আশপাশের খালি স্থান, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশ এলাকার খালি জায়গা, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠসংলগ্ন আশপাশের খালি স্থান, কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, শনিরআখড়া ও দনিয়া মাঠসংলগ্ন ফাঁকা জায়গা, ধুপখোলা মাঠসংলগ্ন খালি জায়গা, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ারটেক মাঠসংলগ্ন আশপাশ এলাকার স্থান, আফতাবনগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া মৌজার সেকশন-১ ও ২, খিলগাঁও রেলগেটের পশুর হাট এবং পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন পশুর হাট। 
ডিএনসিসির অস্থায়ী হাটগুলো হলো- উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিম অংশে ও ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয়পাশের ফাঁকা জায়গা; মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি স্থান; মিরপুর সেকশন-৬, ওয়ার্ড ৬-এর (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা; মিরপুর ডিওএইচএসের উত্তর পাশের সেতু প্রপার্টি সংলগ্ন ফাঁকা স্থান; ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ; ভাটারা (সাঈদনগর) পশুর হাট; বাড্ডার ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, আফতাবনগর সেকশন ৩-এর খালি জায়গা এবং কাওলা-শিয়ালডাঙ্গা সংলগ্ন এলাকা। এ ছাড়া গাবতলীর স্থায়ী পশুর হাট তো রয়েছেই।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল