২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কুসংস্কারে বিশ্বাসী ছিলেন নিউটন!

কুসংস্কারে বিশ্বাসী ছিলেন নিউটন! - ছবি : সংগ্রহ

স্যার আইজ্যাক নিউটনের নাম শোনেননি এরকম লোক বোধহয় সারা পৃথিবী খুঁজলেও পাওয়া যাবে না। পদার্থ বিজ্ঞানের বলবিদ্যা হোক বা মহাকর্ষ-অভিকর্ষ কিংবা আলোক বিজ্ঞান — সব কিছুতেই তার অবদান অনস্বীকার্য। অনেকে তো বলে থাকেন গণিতের কলনবিদ্যা বিষয়টিও তারই সৃষ্টি, যদিও এ নিয়ে মতভেদ আছে।

কিন্তু, চিরকুমার এই বিজ্ঞানীর জীবনী পর্যালোচনা করলে মনে হতে পারে যে, বিজ্ঞান অপেক্ষা অপবিজ্ঞানেই তার আকর্ষণ ছিল বেশি। এরকমই একটি অপবৈজ্ঞানিক বিষয় হলো অ্যালকেমি। লোকে মনে করত, এই অ্যালকেমি পদ্ধতি অনুসরণ করে যেকোনো বস্তুকেই সোনাতে পরিণত করা যায়। নিউটন প্রায় ১৬৯টি বই লিখেছিলেন এই অ্যালকেমি বিষয়ে। যদিও, তার জীবদ্দশায় কোনো বইই প্রকাশ করতে দেয়া হয়নি। কারণ সেই সময় ১৪০৪ সালে ইংল্যান্ডের আইন অনুযায়ী সোনা বা রুপা তৈরি করা ছিল গুরুতর অপরাধ।

নিউটন ১৬৮৯ খ্রিস্টাব্দে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন এক বছরের জন্য। তার এই এক বছরের সদস্য থাকাকালীন পার্লামেন্টে একটিই বাক্য বলেছিলেন বলে জানা যায়, সেটি হলো একটি খোলা জানালাকে শুধু বন্ধ করে দিতে বলা।

নিউটনের জন্মের তারিখ নিয়ে মতভেদ আছে। অনেকে মনে করেন নিউটনের জন্ম ১৬৪২ সালের ২৫ ডিসেম্বর। আবার অনেকে মনে করেন ৪ জানুয়ারি ১৬৪৩। অদ্ভুতভাবে তারিখ দুটির গরমিল একজন মহাপুরুষকে মনে করায়, যিনি হলেন যিশু খ্রিস্ট স্বয়ং। যিশু খ্রিস্টের জন্ম তারিখ নিয়েও একই দ্বন্দ্ব রয়েছে। অর্থাৎ, ২৫ ডিসেম্বর না ৪ জানুয়ারি। আসলে এই প্রসঙ্গটা আসার কারণ নিউটন নিজে ছিলেন বাইবেল অন্তপ্রাণ। তিনি অত্যন্ত গভীরভাবে এবং নিষ্ঠা সহকারে বাইবেল পাঠ করেছিলেন। শুধুমাত্র বাইবেল পড়ার জন্যই তিনি হিব্রু শিখেছিলেন। তার এইরকম মনোযোগ সহকারে বাইবেল পাঠ করার ফলে তিনিই প্রথম বলেছিলেন যে যিশু খ্রিস্টকে ক্রুশ বিদ্ধ করা হয়েছিল ৩ এপ্রিল ৩৩ খ্রিস্টাব্দে।


আরো সংবাদ



premium cement