২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এডিস মশার প্রধান টার্গেট নারী!

- প্রতীকী ছবি

ঢাকা মহানগরীতে পুরুষদের তুলনায় নারীদের বেশি কামড়াচ্ছে এডিস মশা। ডেঙ্গুতে আক্রান্তও হচ্ছে বেশি এই নারীরা। এরপরেই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন শিশুরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি’র) নিয়মিত স্বাস্থ্য প্রতিবেদনের চিত্র থেকে এমন তথ্যই উঠে এসেছে। রাজধানীতে ডেঙ্গুর বাহক এডিস মশার প্রধান টার্গেটই যেন এখন নারীরা।

ডিএসসিসি’র পাঁচটি অঞ্চলের ২২ জুলাই সোমবারের একদিনে যে চিত্র পাওয়া গেছে তাতে দেখা গেছে সারাদিন বাড়িতে থাকা নারী এবং শিশু বাচ্চারাই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে বেশি। একদিনেই অঞ্চল ১, ২, ৩, ৪ ও ৫ এই পাঁচটি অঞ্চলে ডেঙ্গুতে আক্রান্ত হওয়া মোট নারীর সংখ্যা এক হাজার ৯৬১ জন।

অন্যদিকে পুরুষ আক্রান্ত হয়েছে এক হাজার ১৮৬ জন। এই পাঁচটি অঞ্চলে ডেঙ্গুতে আক্রান্ত শিশুর সংখ্যা হচ্ছে এক হাজার ২০৯ জন। অর্থাৎ পুরুষ ও শিশুদের তুলনায় নারীরাই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন বেশি।

ডিএসসিসি’র অঞ্চলভিত্তিক হিসেবে দেখা গেছে অঞ্চল-২ এ ডেঙ্গুর প্রকোপ বেশি। ২২ জুলাই একদিনেই এই অঞ্চলে ৫৫৭ জন নারীকে কামড়িয়েছে ডেঙ্গু মশা। অঞ্চল-৪ এ একদিনেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৪৯ জন পুরুষ।

অন্যদিকে অঞ্চল-৩ এ একদিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৩৪৮ শিশু।

ডিএসসিসি’র স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানান, যেহেতু নারীরা এবং শিশুরা সারাদিন বাসায় থাকেন তাই তারাই বেশি ডেঙ্গুতে আক্রান্ত হন বেশি। আর পুরুষ সদস্যরা বাসার বাইরে থাকেন সেকারণে তারা কম আক্রান্ত হন।


আরো সংবাদ



premium cement
ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে : রিজভী উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্রের ধারা ক্ষুণ্ণ হবে : সিইসি

সকল