১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইংল্যান্ড ক্রিকেট দলের কে কোথা থেকে এসেছেন

ইংল্যান্ড ক্রিকেট দলের কে কোথা থেকে এসেছেন - বিবিসি

ইংল্যান্ড এবার আইসিসি ক্রিকেট বিশ্বকাপ জেতার পর এই বিজয়ে অভিবাসী বংশোদ্ভূত ক্রিকেটারদের ভুমিকা নিয়ে সামাজিক মাধ্যমে বেশ আলোচনা হচ্ছে। দক্ষিণপন্থী ইংলিশ রাজনীতিবিদ জ্যাকব রিস-মগ বিশ্বকাপ জয়ের পর টুইট করেছেন, ইংল্যান্ড কোনমতে জিতেছে, তবে ‘স্পষ্টতই আমাদের জেতার জন্য ইউরোপকে দরকার নেই।’

ব্রেক্সিটের দিকে ইঙ্গিত করে করা এই তির্যক মন্তব্যের পর সামাজিক মাধ্যমে হাজার হাজার ক্রিকেট ভক্ত ক্ষিপ্ত হয়ে পাল্টা আক্রমণ চালান রিস-মগকে লক্ষ্য করে । একজন লেখেন, ‘আপনার ইংল্যান্ড দলের অধিনায়কই তো একজন আইরিশ।’

অন্য অনেকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবার চেষ্টা করেন- এই ইংল্যান্ড দলে একাধিক খেলোয়াড় আছেন যাদের জন্ম অন্য দেশে।

কিথ বার্জ নামে একজন লিখেছেন, 'ইংল্যান্ড দারুণ খেলেছে, যার অধিনায়ক, প্রধান ব্যাটসম্যান, দ্রুততম বোলার, সেরা অলরাউন্ডার এবং প্রধান স্পিনার সবাই অভিবাসী বা অভিবাসীর সন্তান।'

ব্রিটিশ টেনিস তারকা এন্ডি মারে - যিনি একজন স্কটিশ - তিনি মন্তব্য করেছেন নিউজিল্যান্ডে-জন্মানো স্টোকস আর বার্বাডোজে-জন্মানো আর্চার ইংল্যান্ড দলে থাকলেও ব্রেক্সিট-সমর্থকরা অভিবাসনকে সমাজের প্রতি হুমকি হিসেবে দেখছে।

এই ইংল্যান্ড দলে শ্বেতাঙ্গ ইংরেজ খেলোয়াড় যেমন আছেন, তেমনি পাঁচ জন আছেন, যাদের জন্ম অন্য দেশে, বা অভিবাসী পরিবারে।

বাস্তবেই তাই। ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়োইন মরগ্যানের জন্ম আয়ারল্যান্ডে, বেন স্টোকসের জন্ম নিউজিল্যান্ডে, জফ্রা আর্চারের জন্ম বার্বাডোজে, জ্যাসন রয় এবং টম কুরান দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত, আর মইন আলি এবং আদিল রশিদের জন্ম পাকিস্তান থেকে আসা অভিবাসী পরিবারে।

ইংল্যান্ড বিশ্বকাপ জিতেছে ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে। কিন্তু ইংল্যান্ড দলের 'হিরো' বেন স্টোকস নিজেই জন্মসূত্রে একজন নিউজিল্যান্ডার-জন্মেছেন ক্রাইস্টচার্চে, তার বাবা নিউজিল্যান্ড দলের হয়ে রাগবি খেলেছেন, রাগবি কোচ হিসেবে চাকরি নিয়েই তার বাবার ইংল্যান্ডে আসা। তখন বেন স্টোকসের বয়স ১২।

আগে নিয়ম ছিল ইংল্যান্ড দলে খেলতে হলে তাকে ব্রিটিশ নাগরিক হতে হবে, তার জন্ম ইংল্যান্ড বা ওয়েলসে হতে হবে। তবে গত বছর এই নিয়মে একটি ধারা সংযোজন করা হয় যাতে বলা আছে তিন বছর ইংল্যান্ড বা ওয়েলসে বসবাস করলেই একজন ব্রিটিশ পাসপোর্টধারী ইংল্যান্ডের হয়ে খেলতে পারবেন।

এ শর্ত পূরণ করেই তিনি ইংল্যান্ড দলের হয়ে খেলার সুযোগ পেয়েছেন জফ্রা আর্চার। কেউ কেউ বলেন তাকে খেলার সুযোগ দিতেই ওই নিয়ম পরিবর্তন করেছে ইসিবি। আর্চারের জন্ম বার্বাডোজের ব্রিজটাউনে, তবে তিনি ব্রিটিশ পাসপোর্টধারী এবং তার বাবা ইংরেজ। তিনি ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের অনুর্ধ-১৯ দলের হয়েও খেলেছেন।

ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়োইন মরগ্যান একজন আইরিশ-বংশোদ্ভূত ক্রিকেটার। শুধু তাই নয় তিনি ২০০৭ সালের ক্রিকেট বিশ্বকাপে আয়ারল্যান্ডের হয়ে খেলেছিলেন। মরগ্যানের মা ইংবেজ, বাবা আইরিশ। তিনি আয়ারল্যান্ডের হয়ে ২৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। কিন্তু তার মা ইংরেজ বলে তার জন্ম থেকেই ব্রিটিশ পাসপোর্ট ছিল, সে সূত্রেই তিনি ইংল্যান্ডের হয়ে ক্রিকেট খেলতে শুরু করেন ২০০৭ থেকে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল