১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

প্রস্তুত আশকোনা, আসছেন হাজীরা (ভিডিও)

-

আল্লাহর মেহমান হাজীদের স্বাগত জানাতে নতুন রূপে সেজেছে ঢাকার আশকোনার হজ ক্যাম্প। আরবি ও বাংলা ভাষায় লেখা ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে এয়ারপোর্ট থেকে হজ ক্যাম্প পর্যন্ত রাস্তার দু’পাশ। বসানো হয়েছে সুসজ্জিত একাধিক তোরণ। হজ ক্যাম্পের ভেতরে বিভিন্ন ব্যাংক এবং কোম্পানির সৌজন্যে নিয়োজিত রয়েছে স্বেচ্ছাসেবীরা। বসানো হয়েছে হেল্প ডেস্ক।

আশকোনার পুরো হজক্যাম্পই এখন নতুন রূপে সেজেছে। প্রস্তুত হচ্ছে হাজীদের বরণ করে নিতে। যদিও প্রত্যেক হাজী দু’একদিন এখানে থাকার পর হজ পালনের উদ্দেশ্যে নির্ধারিত ফ্লাইটেই এখান থেকেই চলে যাবেন সৌদী আরবে।

আজ বুধবার সকালে থেকেই হজ ক্যাম্প ঘুরে দেখা গেছে হাজীরা আসছেন বিভিন্ন এলাকা থেকে। বিশেষ করে প্রথম দিকে যাদের ফ্লাইট তারা চলে আসছেন আগেভাগেই। ক্যাম্পের দোতলায় হাজীদের থাকার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। হজে গমনেচ্ছুদের সাথে ক্যাম্পে আসছেন আত্মীয়স্বজনরাও। তবে ক্যাম্পে তাদের থাকার কোনো অনুমতি নেই।

এদিকে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে হজ্জের ফ্লাইট। আশকোনাস্থ হজ অফিসের পরিচালক (হজ অফিসার) মো: সাইফুল ইসলাম নয়া দিগন্তকে জানান, আমাদের সব ধরনের প্রস্তুতি শেষ করেছি। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল সাতটায় প্রথম ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে। তিনি আরো জানান, প্রথম দিনে মোট দুই হাজার ছয় শ’ হাজী ঢাকা ছাড়বেন বলে আশা করা হচ্ছে।

আশকোনাস্থ হজ অফিস সূত্র আরো জানায়, প্রথম দিনে ঢাকা থেকে মোট সাতটি ফ্লাইট হাজীদের নিয়ে সৌদী আরবে যাবে। এর মধ্যে বাংলাদেশ বিমানের ৪টি ফ্লাইট আর সৌদি এয়ারলাইন্সের তিনটি ফ্লাইট। সাতটি ফ্লাইটে মোট দুই হাজার ছয় শ’ হজযাত্রী প্রথম দিনে ঢাকা ছাড়বে।

আশকোনায় আগত হাজীদের সাথে কথা বলে জানা গেল, অনেকে একদুদিন আগেই হজ ক্যাম্পে চলে এসেছেন। অনেকে দূরত্বের কথা চিন্তা করেই একটু আগে ভাগেই ক্যাম্পে চলে এসেছেন। দিনাজপুরের পার্বতীপুর থেকে হজে যাচ্ছেন আবুল কাসেম। তিনি যাচ্ছেন প্রথম দিনের প্রথম ফ্লাইটে। বৃহস্পতিবার সকাল ৭টার ফ্লাইটে হজে যাচ্ছেন তিনি।

ঢাকার আজিমপুরের হজযাত্রী আবদুল্লাহ ভূইয়া। তার ফ্লাইট ৬ জুলাই দুপুর ২টা ১৫ মিনিটে। ঢাকার বাসিন্দা হয়েও আগেভাগেই কেন হজক্যাম্পে চলে এসেছেন- এমন প্রশ্নের জবাবে তিনি জানালেন, এজেন্সির লোকজনই তাকে এবং তার সঙ্গী অন্য যাত্রীদেরও নিয়ে এসেছেন।

শেরপুর থেকে এসেছেন শহীদুজ্জামান ও রফিকুল খন্দকার। তাদের দুজনেরই ফ্লাইট ৫ জুলাই দুপুরে। মঞ্জুরুল হক এসেছেন নেত্রকোনা থেকে। তার ফ্লাইট ৬ জুলাই বিকেল ৩টায়।

শুধু পুরুষরাই নন, ক্যাম্পে আসছেন নারী হাজীরাও। তবে নারীদের মধ্যে বেশিরভাগই হজে যাচ্ছেন স্বামীর সাথে। অনেকে আবার যাচ্ছেন ছেলে কিংবা ভাইয়ের সাথে। মহিলা হাজীদের জন্য আশকোনায় একই ভবনে পৃথকভাবে থাকার ব্যবস্থা করেছে হজ অফিস।


আরো সংবাদ



premium cement
স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত

সকল