১৯ সেপ্টেম্বর ২০১৯

সমালোচনার মুখে নেটফ্লিক্সের প্রথম আরবি সিরিজ ‘জিন’

সমালোচনার মুখে নেটফ্লিক্সের প্রথম আরবি সিরিজ ‘জিন’ - সংগৃহীত

নেটফ্লিক্সের প্রথম আরবি সিরিজ ‘জিন’ সমালোচনার মুখে পড়েছে। চলতি মাসের প্রথম দিকে জর্ডানে নির্মাণ করা আরবি সিরিজ ‘জিন’ মুক্তি পায়। আর এরপরই জর্ডানে বিক্ষোভ ও সমালোচনার বিষবাষ্প জেগে ওঠে।

জর্ডানের রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম বলছে, আরবি সিরিজ জিন মুক্তি পাওয়ার পরপরই দেশটির কয়েকজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এটার তীব্র সমালোচনা করেন। পাশাপাশি এই ওয়েব সিরিজের ‘রগরগে দৃশ্যগুলো’ সেন্সরের মাধ্যমে ছেটে ফেলারও অঙ্গীকার করেন তারা। কারণ এই ওয়েব সিরিজে থাকা ‘কিছু দৃশ্য’ কিশোর-কিশোরীদের অনৈতিক পথে পরিচালিত করতে পারে। এদিকে জর্ডানের সেনাবাহিনীর ওয়েবসাইটে বলা হয়েছে যে, তাদের সাইবার ক্রাইম ইউনিট জর্ডানের নেটফ্ক্সি থেকে এই ওয়েব সিরিজ সরিয়ে ফেলার চেষ্টা করছে।

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এর সৎভাই ও দেশটির যুবরাজ আলী বিন হুসেইনও এই বিষয়ে ক্ষোভ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কথা বলেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া পোস্টে তিনি বলেন,‘এই ধরণের ওয়েব সিরিজ নির্মাণের মাধ্যমে জর্ডানের ব্যক্তি ও পারিবারিক রীতিনীতি ও প্রথাকে অপমান করা হয়েছে। এটা একেবারেই অপ্রয়োজনীয়। এসব না করে দেশের সত্যিকারের সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলোর সমাধান খোজার চেষ্টা করা উচিত।’

তিনি আরো বলেন,‘চলুন অঅমরা সকল মানুষ এবং তাদের বৈচিত্রতাকে সম্মান জানাই। জর্ডান একটি শান্তিপূর্ণ দেশ এবং এটা সকল বর্ণ, বিশ্বাস ও মতামতের মানুষকে স্বাগত জানায়। অনেক হয়েছে! এই বিষয়টা এবার শেষ করা উচিত।’


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)