২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভূমধ্যসাগ‌রে ডু‌বে যাওয়াদের বিস্তা‌রিত তথ্য সরকা‌রের কা‌ছে নেই

- ছবি : নয়া দিগন্ত

ভূমধ্যসাগ‌রে ডু‌বে যাওয়া ও জী‌বিত‌ বাংলা‌দে‌শী‌দের বিষ‌য়ে‌ বাংলা‌দেশ সরকারের কা‌ছে বিস্তা‌রিত তথ্য নেই ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মো‌মেন।

মঙ্গলবার বি‌কে‌লে রাজধানীর কে আই বি মিলনায়ত‌নে স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ মন্ত্রণালয় আ‌য়ো‌জিত এক সে‌মিনা‌র শে‌ষে সাংবা‌দিক‌দের এক প্র‌শ্নের জবা‌বে তি‌নি এ কথা ব‌লেন।

মন্ত্রী ব‌লেন, যা‌দের লাশ উদ্ধার করা হ‌য়ে‌ছে বলা হ‌চ্ছে তা‌দের ম‌ধ্যে পাঁচজন‌ বাংলা‌দে‌শী। তারা আস‌লেই বাংলা‌দে‌শী হ‌লে নি‌য়ে আসা হ‌বে। অবৈধভা‌বে‌ বি‌ভিন্ন দে‌শে পা‌ড়ি জমা‌নোর বিষ‌য়ে তি‌নি চ‌লেন, মানব পাচা‌রে জ‌ড়িত এজে‌ন্সির এক‌টি তা‌লিকা আমরা মন্ত্রণাল‌য়ের পক্ষ থেকে করে‌ছিলাম। তা‌দের‌ বিরু‌দ্ধে ব্যবস্থা নেয়া‌ হ‌বে।

সংবাদ মাধ্যমে প্রকা‌শিত তুর‌স্কের কিছু জে‌লে দে‌শের‌ কারাগা‌রে আটক থাকার বিষ‌য়ে জান‌তে চাই‌লে বিষ‌য়টি তার জানা নেই বলে জানান।

এর আগে প্রধান অতিথির বক্ত‌ব্যে মন্ত্রী ব‌লেন, বাংলা‌দে‌শের ১ কো‌টি ২০ লাখ প্রবাসী র‌য়ে‌ছে। তা‌দেরও জন্ম মৃত্যু নিবন্ধ‌নের আওতায় আনা হ‌বে।

তি‌নি ব‌লেন, জন্ম মৃত্যু নিবন্ধন আজ থে‌কে ১৪৬ বছর আগে শুরু হয়। বিষয়‌টি‌তে আমা‌দের অনেক ঘাট‌তি র‌য়ে‌ছে। এই প্রকল্প‌টি‌তে ২০২৪ সালের লক্ষমাত্রা ঠিক করা।

তি‌নি ব‌লেন, ৮টি জেলায় যে প‌রীক্ষামূলকভা‌বে ঠিক করা হ‌য়ে‌ছে তা‌তে আশা ক‌রি সফলতা আস‌বে। স্বাস্থ্য মন্ত্রণাল‌য়ের এই প্রক‌ল্পে জন্ম, মৃত্যু, বিবাহ, ডি‌ভোর্স নিবন্ধন অর্ন্তভুক্ত হ‌বে।

‌সে‌মিনা‌রে স্বাস্থ্য অ‌ধিদপত‌রের মহাপ‌রিচালক আবুল কালা‌ম আযা‌দের সভাপ‌তি‌ত্বে ‌বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন, ‌বেন‌বেইজের মহাপ‌রিচালক ফ‌সি উল্লাহ, ‌শিক্ষা মন্ত্রণাল‌য়ের অতি‌রিক্ত সচিব ড. মাহমুদুল হক, ক‌মিউনিটি ক্লি‌নি‌ক হেলথ সা‌পোর্ট ট্রা‌স্টি বো‌র্ডের সভাপ‌তি অধ্যাপক ড. সৈয়দ মুদা‌চ্ছের আলী প্রমুখ।


আরো সংবাদ



premium cement