২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

২০ শিক্ষার্থী পেল তার্কিশ ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড

বিজয়ীদের পুরস্কার প্রদান করছেন তুরস্কের রাষ্ট্রদূত দেব্রিম ওজতুর্ক - ছবি : সংগৃহীত

বাংলাদেশ-তুর্কি ফেন্ডশিপ চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছে বাংলাদেশী ২০ শিক্ষার্থী। গতকাল সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে তাদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।

পুরস্কারপ্রাপ্তদের মধ্যে তিনজন তুরস্ক সরকারের সৌজন্যে দেশটি সফরের সুযোগ পাচ্ছে। এ তিনজন হলো সাবাহ বিনতে বায়েজিদ, সিদরাতুল মুনতাহা এবং এসএম আবতাহিনুর।

ওই সফরে তারা তুরস্কের বিভিন্ন ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে পারবে এবং বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতে পারবে। এর মাধ্যমে তারা তুরস্কের ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে ব্যাপক ধারণা লাভ করতে পারবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা।

তুরস্কের রাষ্ট্রদূত দেব্রিম ওজতুর্ক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলেন, তুরস্ক ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরো গাঢ় করার লক্ষ্যে এটি অন্যতম একটি পদক্ষেপ। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর মধ্যে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করে তিনি আরো বলেন, আগামী দিনগুলোতে এ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে।

টার্কিশ কোঅপারেশন অ্যান্ড কোঅর্ডিনেশন এজেন্সি (টিকা) ও বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত এ অনুষ্ঠান সম্পর্কে তিনি বলেন, এ ধরনের প্রতিযোগিতা দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

টিকা’র কো অর্ডিনেটর ইসমাইল গুনডোগডু বলেন, পুরস্কারপ্রাপ্ত বিশটি ছবি টিকার আঙ্কারা অফিসে প্রদর্শন করা হবে। তিনি আরো বলেন, এ প্রতিযোগিতায় বিশজনকে পুরস্কৃত করা হয়েছে। কিন্তু যদি সুযোগ থাকতো, তাহলে সব প্রতিযোগীকেই পুরস্কৃত করতাম।

শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন এ প্রতিযোগিতা আয়োজনের জন্য তুর্কি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এটি ভবিষ্যতে দুই দেশের সম্পর্কোন্নয়নে সাহায্য করবে।

প্রথম পুরস্কারপ্রাপ্ত সাবাহ বিনতে বায়েজিদ জানায়, সে তুরস্ক ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে খুব পছন্দ করে। সে জানায়, ‘তুরস্ক ভ্রমণে যেতে পারবো জেনে আমি খুব খুশি হয়েছি’। দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত সিদরাতুল মুনতাহা জানায়, তুরস্ককে জানতে আমাদের জন্য এটি একটি বড় সুযোগ। অন্যদিকে তৃতীয় পুরস্কার পাওয়া এসএম আবতাহিনুর জানায়, এ প্রতিযোগিতার মাধ্যমে তুরস্ক সফরের সুযোগ পাওয়ায় সে খুবই খুশি।

এ প্রতিযোগিতায় নয় থেকে ১৩ বছর বয়সী কয়েকশ শিক্ষার্থী অংশগ্রহণ করে।


আরো সংবাদ



premium cement