২৬ জুন ২০১৯

এফবিআই ডেরায় হ্যাকারদের হানা

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) তথ্য সম্বলিত তিনটি ওয়েবসাইটে হামলা চালিয়ে কয়েক হাজার সদস্যদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিয়েছে একটি হ্যাকার দল। তথ্যগুলো টর ব্রাইজারে নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

হ্যাক করা ওয়েবসাইটের মধ্যে এফবিআই ন্যাশনাল অ্যাকাডেমি অ্যাসোসিয়েশনের ওয়েব সাইট ছাড়াও রয়েছে কোয়ান্টিকোর এফবিআই প্রশিক্ষণ কেন্দ্রের ওয়েবসাইট।

এসব ওয়েবসাইটের নিরাপত্তা ভেদ করে ভেতরে প্রবেশ করে আইন শৃঙ্খলা বাহিনীর প্রশিক্ষণের বিভিন্ন তথ্য ও অ্যাকাডেমিক কনটেন্ট ডাউনলোড করে হ্যাকাররা। সব মিলিয়ে তিনটি ওয়েবসাইট থেকে তারা চুরি করেছে ৪ হাজার তথ্য।

এগুলোর মধ্যে রয়েছে এফবিআই সদস্যদের চাকরির পদবি, ইমেইল আইডি, ফোন নম্বর, ঠিকানা ও নাম। ব্যক্তিগত ছাড়াও সরকারি ই-মেইলও রয়েছে হ্যাকড তথ্যের মধ্যে।

টেকক্র্যাঞ্চকে দেওয়া এক সাক্ষাৎকারে নাম পরিচয় গোপন করে এনক্রিপ্টেড চ্যাটে এক হ্যাকার জানিয়েছেন, তারা এক হাজার ওয়েবসাইট হ্যাক করেছে। সেখান থেকে তথ্য আলাদা করে সেগুলো বিক্রির প্রস্তুতি নিচ্ছে। এ ঘটনায় মার্কিন ফেডারল এজেন্সি ও পাবলিক সার্ভিস অর্গানাইজেশনের সদস্যরা ঝুঁকিতে পড়বেন। হ্যাকারদের কাছে কয়েক লাখ তথ্য রয়েছে বলে দাবি করেন ওই হ্যাকার।

তবে এ বিষয়ে অফিস সময়ের বাইরে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি হয়নি এফবিআইএনএএ। সংস্থাটির মুখপাত্র জানিয়েছেন, ফেডারেল কর্তৃপক্ষ বিষয়টি অনুসন্ধান করছে। আশা করছি অনুসন্ধানেই কোনো তিনটি ওয়েব সাইটের কী কী তথ্য হ্যাকাররা চুরি করেছে তা জানা সম্ভব হবে।


আরো সংবাদ