১৬ জুলাই ২০১৯

ঘুষের প্রস্তাবে যা বললো রোবট পুলিশ

কেপি বট - ছবি : সংগৃহীত

কেরালা পুলিশের নতুন সদস্য হিসেবে কাজে যোগ দিয়েছে একটি রোবট। দুটি পা না থাকায় যে চোর ধরতে মানুষের মতো হয়তো দৌড়ে যেতে পারবে না। কিন্তু তার ওপর দেয়া অফিশিয়াল সব দায়িত্বই সামলাতে সক্ষম সে।

এ প্রথম ভারতে রোবট পুলিশ নিয়োগ হয়েছে। তাকে কাজে লাগিয়েছে কেরালার পুলিশ। তার পোশাকি নাম কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ ও ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এ রোবট তৈরি করেছে।

যেমন- কাউকে গাইড করা, অফিসে কে ঢুকছে- বের হচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এ সব কাজই একা সামলে নেবে কেপি-বট। এমনকি কেপি-বটের মুখে ফেসিয়াল রেকগনিশন ক্যামেরা লাগানো রয়েছে। যা মুখের ছবি তুলে রাখতে সক্ষম।

কেরালা পুলিশ জানায়, কেপি-বটের প্রযুক্তি আরো উন্নত করা হবে। এর ফলে দুষ্কৃতিদের চিনে নিয়ে তাদের থানায় ঢোকা থেকে আটকাতেও সক্ষম হবে এ রোবট পুলিশটি।

গত মঙ্গলবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দেশের প্রথম রোবট পুলিশের উদ্বোধন করেন। তখন এক পুলিশ অফিসার মজা করে কেপি-বটকে ঘুষ দেয়ার প্রস্তাব দেন। তিনি বলেন, ‘আমি কি তোমাকে ঘুষ দেব?’ সবাই অপেক্ষা করছিল, রক্তমাংসহীন পুলিশটা এর কী জবাব দেয়? কিন্তু উত্তরটা হয়েছে চটপট ও ধারালো। সৎ একজন পুলিশের মতোই জবাবে সে জানায়, তার ছবি ও কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ কেপিবট নিজেই নড়াচড়া করতে পারে। এর ভেতরে সমস্ত ডাটা দিয়ে হবে। ফলে সে খুব ভালোভাবেই অপরাধীদের চিনতে পারবে এবং তাদের থামাতে পারবে। অপরাধীদের তদন্ত অথবা স্যাবোটাজ এড়াতে পরিচালিত চেকিংয়ের সময় এটি নিজে থেকেই ছবি তুলতে পারবে।


আরো সংবাদ

ইরানের সাথে যুদ্ধের প্রস্তুতি চলছে : ইসরাইল ধোনিকে অবসরের পরামর্শ বোর্ডের?‌ রবি শাস্ত্রীকে বাদ দেয়া হচ্ছে? পারিবারিক দ্বন্দ্ব : কোন দিকে যাবে এরশাদ-পরবর্তী জাতীয় পার্টি? হজযাত্রী রিপ্লেসমেন্ট সুবিধার অপেক্ষায় এজেন্সি মালিকেরা বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi