১০ ডিসেম্বর ২০১৯

ঘুষের প্রস্তাবে যা বললো রোবট পুলিশ

কেপি বট - ছবি : সংগৃহীত

কেরালা পুলিশের নতুন সদস্য হিসেবে কাজে যোগ দিয়েছে একটি রোবট। দুটি পা না থাকায় যে চোর ধরতে মানুষের মতো হয়তো দৌড়ে যেতে পারবে না। কিন্তু তার ওপর দেয়া অফিশিয়াল সব দায়িত্বই সামলাতে সক্ষম সে।

এ প্রথম ভারতে রোবট পুলিশ নিয়োগ হয়েছে। তাকে কাজে লাগিয়েছে কেরালার পুলিশ। তার পোশাকি নাম কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ ও ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এ রোবট তৈরি করেছে।

যেমন- কাউকে গাইড করা, অফিসে কে ঢুকছে- বের হচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এ সব কাজই একা সামলে নেবে কেপি-বট। এমনকি কেপি-বটের মুখে ফেসিয়াল রেকগনিশন ক্যামেরা লাগানো রয়েছে। যা মুখের ছবি তুলে রাখতে সক্ষম।

কেরালা পুলিশ জানায়, কেপি-বটের প্রযুক্তি আরো উন্নত করা হবে। এর ফলে দুষ্কৃতিদের চিনে নিয়ে তাদের থানায় ঢোকা থেকে আটকাতেও সক্ষম হবে এ রোবট পুলিশটি।

গত মঙ্গলবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দেশের প্রথম রোবট পুলিশের উদ্বোধন করেন। তখন এক পুলিশ অফিসার মজা করে কেপি-বটকে ঘুষ দেয়ার প্রস্তাব দেন। তিনি বলেন, ‘আমি কি তোমাকে ঘুষ দেব?’ সবাই অপেক্ষা করছিল, রক্তমাংসহীন পুলিশটা এর কী জবাব দেয়? কিন্তু উত্তরটা হয়েছে চটপট ও ধারালো। সৎ একজন পুলিশের মতোই জবাবে সে জানায়, তার ছবি ও কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ কেপিবট নিজেই নড়াচড়া করতে পারে। এর ভেতরে সমস্ত ডাটা দিয়ে হবে। ফলে সে খুব ভালোভাবেই অপরাধীদের চিনতে পারবে এবং তাদের থামাতে পারবে। অপরাধীদের তদন্ত অথবা স্যাবোটাজ এড়াতে পরিচালিত চেকিংয়ের সময় এটি নিজে থেকেই ছবি তুলতে পারবে।


আরো সংবাদ

পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (১৬৯৪৯)জ্বিন নিয়ে আসার নামে রাতে অভিনব কায়দায় লোমহর্ষক হত্যাকাণ্ড (১২২৩১)এবার কাশ্মিরে ‘রোবট সেনা’ নামাচ্ছে ভারত (৯৭৮৮)সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন (৯৭৮৭)“নেহেরুই সবচেয়ে বড় ধর্ষক ছিলেন”, মন্তব্য সাধ্বী প্রাচীর (৮৪০৪)'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' (৮১৭৩)শাজাহান খানের বিরুদ্ধে নিক্সন চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া (৮১৩৭)পেঁয়াজ কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই চাষ করুন, জেনে নিন পদ্ধতি (৮১২১)ভারত থেকে জ্বালানি আনতে ৩০৬ কোটি টাকায় লাইন নির্মাণ (৭৯৩২)ভারতের বিপক্ষে ৮ উইকেটে জিতলো ওয়েস্ট ইন্ডিজ (৭৪০৮)



hacklink Paykwik Paykasa
Paykwik