১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডিম দিচ্ছে শুরু করেছে সবচেয়ে বড় উটপাখি

- সংগৃহীত

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) খামারে সবচেয়ে বড় উটপাখিটি ডিম দিতে শুরু করেছে।

হাবিপ্রবির ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের অডিটরিয়াম ২-এর পাশে গড়ে তোলা হয়েছে সবচেয়ে বড় পাখি ‘উট পাখি’সহ বিভিন্ন প্রজাতির পশুপাখির চিড়িয়াখানা। সেখানে প্রথমবারের মতো ডিম দিয়েছে একটি মা উটপাখি। গত শুক্রবার বিকেল সাড়ে ৩টায় ডিম প্রসব করে।

জেনেটিক্স অ্যান্ড এনিমেল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল গাফফার মিয়া জানান, ১ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ডিম দিয়েছে একটি উটপাখি। ডিমটির ওজন এক কেজি ১০০ গ্রাম। ‘মরুভূমির জাহাজ’ খ্যাত উটপাখি বাংলাদেশের আবহাওয়া অনুকূলে থাকায় তাদের বৃদ্ধিতে কোনো সমস্যা নেই। ডিম পাড়ার মধ্য দিয়ে আমরা নতুন সফলতা দেখতে পাচ্ছি। একটি উটপাখি বছরে ২০ থেকে ১০০টি ডিম দেয়।

দেশে আমিষের চাহিদা মেটানোর জন্য বাণিজ্যিকভাবে খামার পর্যায়ে উটপাখি পালনের প্রচুর সম্ভাবনা রয়েছে। একটি উটপাখির সাতদিনের বাচ্চার দাম ১৫ থেকে ২০ হাজার টাকা। উট পাখির মাংস পুষ্টিকর ও সুস্বাদু। এদের খাদ্য সহজলভ্য। এরা আলফা ও নেপিয়ার ঘাস, ইপিলিপি ও ডুমুর গাছের পাতা, নিমের পাতা, বাধাকপি, ফুলকপি, লালশাক, পালং শাক, পোল্ট্রি ফিড ও পাথরের গুড়া খেয়ে থাকে। এ কারণে গরুর চেয়ে উটপাখি পালন বেশি লাভজনক হবে। ৩০ থেকে ৪০ বছর পর্যন্ত উটপাখির উৎপাদন ক্ষমতা থাকে। এরা ৮০ থেকে ১০০ বছর পর্যন্ত বাঁচে। আর দৈহিক বৃদ্ধি ও বাচ্চা (ডিম) উৎপাদন গরু-ছাগলের চেয়ে তুলনামূলকভাবে বেশি। ফলে বাণিজ্যিকভাবে উটপাখির খামার বাংলাদেশে লাভজনক হবে। অপরদিকে বিকল্প প্রাণিজ আমিষের চাহিদা পূরণে প্রধান উৎস হয়ে দাঁড়াতে পারে উটপাখি।

হাবিপ্রবির জেনেটিক অ্যান্ড এনিমেল ব্রিডিং বিভাগের পিএইচডি ফেলো মো. আহসান হাবিব জানান, ২০১৬ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকা থেকে দুই মাস বয়সের উটপাখির ছানা আনা হয়েছিল। এখন ছোট ১৫টি ও বড় চারটি মিলে ১৯টি উটপাখি রয়েছে। বড় চারটির মধ্যে দুটি পুরুষ ও দুটি নারী জাতের।

আহসান হাবিব জানান, উটপাখির প্রাপ্তবয়স্ক হতে প্রায় আড়াই বছর লাগে এবং এরপর থেকে তারা ডিম দেয়। বছরে একেকটি উটপাখি ২০-১০০টি ডিম দেয়।

প্রথম ডিম দেওয়ার এ খবর চারদিকে ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ এবং বিভিন্ন শিক্ষাতিষ্ঠানের ছাত্রছাত্রীরা হাবিপ্রবিতে উটপাখিসহ ডিমটি দেখার জন্য প্রতিদিন ভিড় করছে।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল