২০ আগস্ট ২০১৯

মোনালিসা কি আপনার দিকেই তাকিয়ে?

লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসা - ছবি : সংগৃহীত

দলটি প্রতিকৃতির ১৫ টি ভিন্ন বিভাগ নিয়ে এই নির্দেশনার কাজটি করেন। সম্পূর্ণ মাথা থেকে শুরু করে কেবল চোখ ও নাক পরীক্ষা করেও দেখা হয় যে, মোনালিসার মুখের আলাদা আলাদা বৈশিষ্ট্যগুলিও দর্শকদের দৃষ্টিভঙ্গির ধারণাকে প্রভাবিত করেছে কি না। ২000 এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা।

আপনার কি কখনো মনে হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসা আপনার দিকেই তাকিয়ে আছে, সে আপনি যেদিকেই যান না কেন, আপনার দিকেই চেয়ে রয়েছে দেওয়ালে টাঙানো ওই মানবীর একজোড়া চোখ? শিল্প উৎসাহীদের মধ্যে সবচেয়ে কৌতুকপূর্ণ এবং একইসঙ্গে জনপ্রিয় এই প্রশ্ন! তবে জার্মান গবেষকগণের মতে, মোনালিসা কিন্তু মোটেও আপনার দিকে তাকিয়ে নেই! সাধারণত বিজ্ঞানে, "মোনালিসা এফেক্ট" কথাটির অর্থ হল, যে ব্যক্তির ছবি আঁকা হয়েছে, তার চোখ দু'টো যেন আপনার দিকেই চেয়ে রয়েছে। আপনি যতই ছবি কাছে আসবেন বা দূরে সরবেন, চোখের দৃষ্টি যেন আপনাকেই লক্ষ্য করে চলেছে।

বায়েলেফেল্ড ইউনিভার্সিটির গবেষকরা দেখিয়েছেন যে এই প্রভাবটা কিন্তু মোনালিসার ছবির সাথে ঘটেনি।

বিশ্ববিদ্যালয়ের সেবাস্তিয়ান লথ আরো বলেন, "অদ্ভুতভাবে, আমাদের দিকে তাকিয়ে আছে কিনা বুঝতে কিন্তু আমাদের পোর্ট্রেটটির সামনে দাঁড়িয়ে থাকতে হয় না। এমনিক পোর্ট্রেট যদি সোজা তাকিয়ে থাকে তাহলেও না। এরকম তখনই মনে হয় যখন আমরা বাম বা ডান দিকে সরি বা ছবি থেকে বিভিন্ন দূরত্বে সরে সরে যাই। 'আমার দিকেই তাকিয়ে আছে' এই মনোভাবটা আসলে মোনালিসা এফেক্ট।”

তিনি আরো বলেন, "এই প্রভাব নিজেই অনির্দিষ্ট এবং বিক্ষিপ্তও, কিন্তু মোনালিসার সাথে ঠিক এমনই ঘটেনি।”

জার্নাল আই-পারসেপশনে প্রকাশিত এই গবেষণার জন্য, দলটি কম্পিউটারের স্ক্রিনে মোনালিসার দিকে তাকিয়ে অংশগ্রহণকারীদের একটি ছোট্ট দলকে মোনালিসার দৃষ্টিভঙ্গি ও দিকনির্দেশনা মূল্যায়ন করতে অনুরোধ করে।

একটা ভাঁজ করা যায় এমন স্কেল তাদের সামনে রাখা হয় এবং কম্পিউটার স্ক্রিন বসানো হয় বিভিন্ন দূরত্বে। অংশগ্রহণকারীরা জানাচ্ছিলেন যে মোনালিসার দৃষ্টির দিক কোথায় ওই স্কেলের সঙ্গে মিলে যাচ্ছে।

দলটি প্রতিকৃতির ১৫ টি ভিন্ন বিভাগ নিয়ে এই নির্দেশনার কাজটি করেন। সম্পূর্ণ মাথা থেকে শুরু করে কেবল চোখ ও নাক পরীক্ষা করেও দেখা হয় যে, মোনালিসার মুখের আলাদা আলাদা বৈশিষ্ট্যগুলিও দর্শকদের দৃষ্টিভঙ্গির ধারণাকে প্রভাবিত করেছে কি না।

২000 এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা।

"সুতরাং, এটি পরিষ্কার যে মোনালিসা এফেক্ট শব্দটি এক্ষেত্রে যথার্থ নয়। এটা আসলে হল ছবির চোখে নিজেকে কেন্দ্র ভাবার দৃঢ় আকাঙ্ক্ষা। নিজেকে মনোযোগের কেন্দ্র ভাবার প্রয়াস এমনকি যদি আপনি ওই ব্যক্তিকে নাও জানেন!” বলছেন গবেষকরা।

 


আরো সংবাদ

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet