১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মোনালিসা কি আপনার দিকেই তাকিয়ে?

লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসা - ছবি : সংগৃহীত

দলটি প্রতিকৃতির ১৫ টি ভিন্ন বিভাগ নিয়ে এই নির্দেশনার কাজটি করেন। সম্পূর্ণ মাথা থেকে শুরু করে কেবল চোখ ও নাক পরীক্ষা করেও দেখা হয় যে, মোনালিসার মুখের আলাদা আলাদা বৈশিষ্ট্যগুলিও দর্শকদের দৃষ্টিভঙ্গির ধারণাকে প্রভাবিত করেছে কি না। ২000 এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা।

আপনার কি কখনো মনে হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসা আপনার দিকেই তাকিয়ে আছে, সে আপনি যেদিকেই যান না কেন, আপনার দিকেই চেয়ে রয়েছে দেওয়ালে টাঙানো ওই মানবীর একজোড়া চোখ? শিল্প উৎসাহীদের মধ্যে সবচেয়ে কৌতুকপূর্ণ এবং একইসঙ্গে জনপ্রিয় এই প্রশ্ন! তবে জার্মান গবেষকগণের মতে, মোনালিসা কিন্তু মোটেও আপনার দিকে তাকিয়ে নেই! সাধারণত বিজ্ঞানে, "মোনালিসা এফেক্ট" কথাটির অর্থ হল, যে ব্যক্তির ছবি আঁকা হয়েছে, তার চোখ দু'টো যেন আপনার দিকেই চেয়ে রয়েছে। আপনি যতই ছবি কাছে আসবেন বা দূরে সরবেন, চোখের দৃষ্টি যেন আপনাকেই লক্ষ্য করে চলেছে।

বায়েলেফেল্ড ইউনিভার্সিটির গবেষকরা দেখিয়েছেন যে এই প্রভাবটা কিন্তু মোনালিসার ছবির সাথে ঘটেনি।

বিশ্ববিদ্যালয়ের সেবাস্তিয়ান লথ আরো বলেন, "অদ্ভুতভাবে, আমাদের দিকে তাকিয়ে আছে কিনা বুঝতে কিন্তু আমাদের পোর্ট্রেটটির সামনে দাঁড়িয়ে থাকতে হয় না। এমনিক পোর্ট্রেট যদি সোজা তাকিয়ে থাকে তাহলেও না। এরকম তখনই মনে হয় যখন আমরা বাম বা ডান দিকে সরি বা ছবি থেকে বিভিন্ন দূরত্বে সরে সরে যাই। 'আমার দিকেই তাকিয়ে আছে' এই মনোভাবটা আসলে মোনালিসা এফেক্ট।”

তিনি আরো বলেন, "এই প্রভাব নিজেই অনির্দিষ্ট এবং বিক্ষিপ্তও, কিন্তু মোনালিসার সাথে ঠিক এমনই ঘটেনি।”

জার্নাল আই-পারসেপশনে প্রকাশিত এই গবেষণার জন্য, দলটি কম্পিউটারের স্ক্রিনে মোনালিসার দিকে তাকিয়ে অংশগ্রহণকারীদের একটি ছোট্ট দলকে মোনালিসার দৃষ্টিভঙ্গি ও দিকনির্দেশনা মূল্যায়ন করতে অনুরোধ করে।

একটা ভাঁজ করা যায় এমন স্কেল তাদের সামনে রাখা হয় এবং কম্পিউটার স্ক্রিন বসানো হয় বিভিন্ন দূরত্বে। অংশগ্রহণকারীরা জানাচ্ছিলেন যে মোনালিসার দৃষ্টির দিক কোথায় ওই স্কেলের সঙ্গে মিলে যাচ্ছে।

দলটি প্রতিকৃতির ১৫ টি ভিন্ন বিভাগ নিয়ে এই নির্দেশনার কাজটি করেন। সম্পূর্ণ মাথা থেকে শুরু করে কেবল চোখ ও নাক পরীক্ষা করেও দেখা হয় যে, মোনালিসার মুখের আলাদা আলাদা বৈশিষ্ট্যগুলিও দর্শকদের দৃষ্টিভঙ্গির ধারণাকে প্রভাবিত করেছে কি না।

২000 এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা।

"সুতরাং, এটি পরিষ্কার যে মোনালিসা এফেক্ট শব্দটি এক্ষেত্রে যথার্থ নয়। এটা আসলে হল ছবির চোখে নিজেকে কেন্দ্র ভাবার দৃঢ় আকাঙ্ক্ষা। নিজেকে মনোযোগের কেন্দ্র ভাবার প্রয়াস এমনকি যদি আপনি ওই ব্যক্তিকে নাও জানেন!” বলছেন গবেষকরা।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল