২৩ সেপ্টেম্বর ২০১৯

জেটি ও হুয়াইও’র পণ্য ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে জাপান

জেটি ও হুয়াইও’র পণ্য ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে জাপান - সংগৃহীত ছবি

জাপান সরকার চীনের বৃহৎ মোবাইল কোম্পানি হুয়াইও এবং জেটির তৈরি টেলিকম পণ্যের ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে। সাইবার সিকিউরিটি নিয়ে শঙ্কা থাকায় তারা এ পদক্ষেপ নিচ্ছে। শুক্রবার বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে এ কথা জানানো হয়। খবর এএফপির।

বহুল প্রচারিত ইয়োমিউরি শিম্বুন জানায়, সরকার হুয়াইও ও জেটির পণ্য ব্যবহার করা থেকে বিরত রাখতে যত দ্রুত সম্ভব সোমবার আভ্যন্তরীণ আইন সংশোধন করতে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এমন এক সরকারি সূত্রের বরাত দিয়ে ইয়োমিউরি সংবাদপত্র জানায়, সাইবার হামলায় ব্যবহার করা হয় এমন ধরণের ভাইরাস থাকার শঙ্কায় এ দুই কোম্পানির তৈরি পণ্যের ব্যবহার এড়াতে যুক্তরাষ্ট্র অনুরোধ জানানোর পর জাপান এমন পদক্ষেপ নিতে যাচ্ছে।

এতে আরো বলা হয়, এই দুই কোম্পানির যন্ত্রাংশ দিয়ে তৈরি দেশীয় পণ্যও সরকারি কাজে ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়া হয়।
ইয়োমিউরি আরো জানায়, সরকার সরাসরি এই দুই কোম্পানির পণ্যগুলোর নাম বলতে চাচ্ছে না। চীনকে ক্ষুব্ধ না করতেই জাপান সরকার এমন কৌশল নিয়েছে।

এ প্রতিবেদনের ব্যাপারে জানতে চাইলে সরকারের শীর্ষ মুখপাত্র ইয়োশিহিদ সুগা বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান।
তিনি আরো জানান, সাইবার সিকিউরিটি ইস্যুতে জাপান যুক্তরাষ্ট্রকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করছে।

উল্লেখ্য, কানাডায় হুয়াইও’র শীর্ষ নির্বাহী কর্মকর্তা গ্রেফতারের পর এই প্রতিবেদন প্রকাশ পেলো।


আরো সংবাদ

প্রতিমন্ত্রী ও সচিব ঢাকায় ফিরলে সেই জামালপুর ডিসির বিরুদ্ধে ব্যবস্থা যুবলীগ নেতার স্ত্রী পিস্তল-গুলিসহ গ্রেফতার অভিযুক্তদের শাস্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ ট্রাম্পের পক্ষে নির্বাচনী প্রচারণা, বিতর্কে মোদী পাকুন্দিয়া থেকে অপহৃত ৫ম শ্রেণীর ছাত্রী ঢাকায় উদ্ধার ঝালকাঠিতে গৃহবধূ হত্যা মামলায় দু’জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৩ সাঙ্গাকারা-ধোনি-গিলক্রিস্টরা ধারে কাছেও নেই কামরান আকমলের দেড় মাস পর কবর থেকে ৪ বছরের শিশুর লাশ উত্তোলন চার পেসার নাকি দুই স্পিনার? ছাত্রলীগ তো বটেই, আ’লীগও সন্ত্রাসী দল : মির্জা ফখরুল ইনজুরির ভাষা যাই হোক, রশিদের মনের ভাষা ফাইনালে খেলছে

সকল