২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

‘নৌ পরিবহন খাত মাফিয়াদের হাতে চলে গেছে’

রোববার অনুষ্ঠিত হয় দ্বিতীয় জাতীয় নৌ কনভেনশন - ছবি : নয়া দিগন্ত

দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখার স্বার্থে নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও নদ-নদী, হাওর-বাওড়, খাল-বিল রক্ষা এবং প্রাকৃতিক পানিসম্পদের সুষ্ঠু ব্যবহার অত্যন্ত জরুরি বলে অভিমত দিয়েছেন রাজনীতিবিদ, সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ বিশিষ্টজনেরা। তারা বলেন, নৌখাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর সদিচ্ছার অভাব না থাকলেও নৌ পরিবহন খাত কার্যত মাফিয়াদের হাতে চলে গেছে। ফলে কাঙ্খিত উন্নয়ন হচ্ছে না। রোববার পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় নৌ কনভেনশনে এই মন্তব্য করেন তাঁরা।

আলোচকদের বক্তব্য ও বিশেষজ্ঞদের প্রবন্ধের ভিত্তিতে কনভেনশন থেকে ২১ দফা ঘোষণা গৃহীত হয়। বেসরকারি সংগঠন ‘নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি’ গত বছরের ধারাবাহিকতায় এই কনভেনশন আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া। আলোচনা করেন সিপিবির উপদেষ্টা মণ্ডলীর সদস্য মনজুরুল আহসান খান, গণতন্ত্রী পার্টির সভাপতি মণ্ডলীর সদস্য নুরুর রহমান সেলিম, অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব বদিউজ্জামান বাদল, ঢাকা চেম্বার অব কমার্সের সাবেক সিনিয়র সহসভাপতি প্রকৌশলী আশরাফ ইবনে নুর, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ইনল্যান্ড মাস্টার্স এসোসিয়েশনের সাবেক সভাপতি ক্যাপ্টেন কাজী আব্দুল হক প্রমুখ।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মীর তারেক আলী, বাংলাদেশ শিপ রিসাইক্লিং এসোসিয়েশনের উপদেষ্টা ক্যাপ্টেন মোহাম্মদ আনাম চৌধুরী, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম. ইনামুল হক এবং উপকূলীয় চারণ সাংবাদিক ও প্রথম আলোর সাবেক জ্যেষ্ঠ প্রতিবেদক রফিকুল ইসলাম মন্টু।

জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে ও সিনিয়র যুগ্ম সম্পাদক মুর্শিকুল ইসলাম শিমুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের কার্যনির্বাহী সদস্য ও বিশিষ্ট শিশুসংগঠক তাহ্মীন সুলতানা স্বাতী। কনভেনশনে গৃহীত ঘোষণা পড়ে শোনান জাতীয় কমিটির সাবেক যুগ্ম সম্পাদক সেকেন্দার হায়াৎ। সকাল ১০টায় শিল্পী শাহীনুর আল-আমিনের জাতীয় সঙ্গীত ও নদীর গান পরিবেশনার মধ্য দিয়ে কনভেনশনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

মনজুরুল আহসান খান বলেন, নদীসহ প্রাকৃতিক পানিসম্পদ রক্ষা ও নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়নের সঙ্গে জাতীয় উন্নয়নের নিবিড় সম্পর্ক রয়েছে। দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখার স্বার্থে নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও নদ-নদী, হাওর-বাওড়, খাল-বিল রক্ষা এবং প্রাকৃতিক পানিসম্পদের সুষ্ঠু ব্যবহার অত্যন্ত জরুরি। নৌখাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর সদিচ্ছার অভাব না থাকলেও নৌ পরিবহন খাত কার্যত মাফিয়াদের হাতে চলে গেছে। ফলে কাঙ্খিত উন্নয়ন হচ্ছে না।

মীর তারেক আলী তাঁর প্রবন্ধে বলেন, অভ্যন্তরীণ নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ত্বরান্বিত হলে রূপকল্প-২০২১ বাস্তবায়ন সহজ হবে।
ক্যাপ্টেন আনাম চৌধুরীর প্রবন্ধে বলা হয়, আন্তর্জাতিক নৌবাণিজ্যে বাংলাদেশের উজ্জ্বল সাফল্যের সম্ভাবনা রয়েছে। কিন্তু সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের অদূরদর্শীতা ও সঠিক পরিকল্পনার অভাবে প্রত্যাশিত সাফল্য থেকে দেশ বঞ্চিত হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল