২৬ জানুয়ারি ২০২০

গুগল ম্যাপে 'মি-টু'

'মি-টু রাইজিং' ম্যাপে এই মুহূর্তে জ্বলজ্বল করছে ভারত - বিবিসি

যৌন হয়রানির বিরুদ্ধে দুনিয়া জুড়ে যে 'মি-টু' আন্দোলন শুরু হয়েছে, সেটাকে যদি গুগল ম্যাপে তুলে ধরা হয়, সেটা দেখতে কেমন হবে?

গুগল ট্রেন্ডিং ইতোমধ্যে এরকম একটি ম্যাপ তৈরি করেছে। এতে এই মুহূর্তে যে দেশটি এই আন্দোলনের শিখায় জ্বলজ্বল করছে, সেটি ভারত। পুরো ভারত এই মুহূর্তে 'মি-টু' নিয়ে কথা বলছে, গুগলে 'মি-টু' লিখে সার্চ দিচ্ছে।

মার্কিন নারীবাদী কবি মিউরিয়েল রুকেসারের একটি উদ্ধৃতি গুগল ব্যবহার করেছে এই ম্যাপে। "যদি একজন নারী তার জীবনের সত্য প্রকাশ করে, তাহলে কী ঘটবে? দুনিয়া দুই ভাগ হয়ে যাবে।"

ম্যাপটি দেখে আসলেই মনে হবে 'মি-টু' আন্দোলন দুনিয়া জুড়ে সেরকম একটা অবস্থাই তৈরি করেছে।

বিশ্বের যেসব শহরে এরকম 'মি-টু' লিখে গুগলে সবচেয়ে বেশি সার্চ দেয়া হচ্ছে, তার ভিত্তিতেই 'মি-টু রাইজিং' নামে এই 'ডেটা ভিসুয়ালাইজেশন ম্যাপ' তৈরি করা হয়েছে। কোনো শহরে যত বেশি লোক 'মি-টু' লিখে সার্চ দিচ্ছে, সেই শহর ম্যাপে তত বেশি জ্বলজ্বল করছে।

ভারতের পর আর যেসব দেশে 'মি-টু' আন্দোলন নিয়ে বেশি কথা হচ্ছে তার মধ্যে আছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ।

ভারতের বাইরে দক্ষিণ এশিয়ার আর যেসব বড় নগরী ম্যাপে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে আছে ঢাকা, কাঠমান্ডু, করাচি, রাওয়ালপিন্ডি, লাহোর এবং ইসলামাবাদ।

ভারতের 'মি-টু' আন্দোলনকে একটি 'এলিট' বা সমাজের উঁচুতলার নারীদের আন্দোলন হিসেবে বর্ণনা করছিলেন অনেক সমালোচক। কিন্তু ম্যাপে দেখা যাচ্ছে, পুরো ভারত জুড়েই গুগল ট্রেন্ডে 'মি-টু' আছে শীর্ষে। বড় বড় নগরী তো বটেই, ভারতের নানা প্রান্তের একেবারে ছোট ছোট শহরে পর্যন্ত লোকে গুগলে এটি লিখে সার্চ দিচ্ছে।

'মি-টু রাইজিং' ম্যাপে কোন শহরের ওপর ক্লিক করলে সেই শহরে 'মি-টু আন্দোলন' সম্পর্কিত খবরের লিংকগুলো দেখা যায়।

এই লিঙ্কে ম্যাপটি দেখুন : https://metoorising.withgoogle.com/


আরো সংবাদ

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৫৫৫৭)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৭৯৯)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯১৬৫)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৮১৪৩)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬২৬২)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (৫৭৩৬)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫৬৪৫)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৫৫)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৫০৭০)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৯২০)