১৬ ডিসেম্বর ২০১৮

কবি হাসান হাফিজের ৬৩তম জন্মদিন

কবি হাসান হাফিজ - ছবি : সংগৃহীত

আজ ১৫ অক্টোবর সোমবার সত্তর দশকের শক্তিমান কবি ও সাংবাদিক হাসান হাফিজের ৬৩তম জন্মদিন। ১৯৫৫ সালের এই তারিখে তিনি নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ৪২ বছর ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত। দৈনিক বাংলায় সাংবাদিক জীবনের সূচনা। কাজ করেছেন কলকাতার সাপ্তাহিক দেশ, দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টেলিভিশন, দৈনিক আমার দেশ এবং পাক্ষিক অনন্যায়।

তার লেখা মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা সর্বমোট ১৬৩। এর মধ্যে কাব্যগ্রন্থ ৫৫টি। একটি কবিতার বই বের করেছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, নেপালী, আরবি ও ফার্সি ভাষায়। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাহিত্য পুরস্কার ইত্যাদি।
হাসান হাফিজ জাতিসঙ্ঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক, জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সদস্য, বাংলা একাডেমির জীবন সদস্য। তার ৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে লিটল ম্যাগাজিন ‘দাগ’ (কবি মিজানুর রহমান বেলাল সম্পাদিত) আগামী একুশের বইমেলায় একটি বিশেষ সংখ্যা প্রকাশ করছে।


আরো সংবাদ