২৭ জুন ২০১৯

অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিনি

উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার - ছবি : সংগ্রহ

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যৌথভাবে উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার। তারা দুজনেই যুক্তরাষ্ট্রের নাগরিক। বিশ্ব অর্থনীতিতে দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়ন আর বিশ্বমানুষের কল্যাণে অবদান রাখায় তাদের অর্থনীতি শাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। সোমবার নোবেল কমিটি জানিয়েছে, জলবায়ু-অর্থনীতিতে ভূমিকা রাখার জন্য নর্ডহাউসকে আর লোকায়ত প্রবৃদ্ধি তত্ত্বের রোমারকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রদান শুরু হলেও অর্থনীতিতে নোবেল দেয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। তারেই ধারাবাহিকতায় এবার ৫০তম বারের মতো এই পুরস্কার ঘোষণা করা হলো।

এবারের অর্থনীতিতে দুই নোবেল জয়ী উইলিয়াম ডি. নর্ডহাউস যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আর পল এম. রোমার নিউ ইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অব বিজনেসের শিক্ষক।


আরো সংবাদ

দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ের আভাস দিচ্ছে পাকিস্তান বিন্দুমাত্র সুযোগ থাকলেও ভারতের বিপক্ষে নামবো : মাহমুদউল্লাহ নির্যাতন বন্ধে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ বাবর-হাফিজের ব্যাটে ছুটছে পাকিস্তান ঝুলে গেল আন্তর্জাতিক অভিবাসন সংস্থার নির্বাচন আগামী বছর ফের ভোট ব্যবসায়ী ভ্রমণ কোটার আওতায় এলেন এজেন্টরা ১০ হাজার ডলার ব্যয় করার অনুমোদন দিয়ে বৈদেশিক মুদ্রার নীতিমালা শিথিল দীর্ঘ মেয়াদে ওয়াশ খাতে ব্যয়ের প্রবণতা ক্রমেই কমছে ড. হোসেন জিল্লুর গতিহীন সাক্ষরতার হার বৃদ্ধির প্রকল্প ৫ বছরে অগ্রগতি ৩৬.২৭ শতাংশ; মূল কাজ শুরু করতেই তিন বছর পার সুলতানি আমলের স্মৃতিবিজড়িত বারো দুয়ারি মসজিদ অনন্য স্থাপত্য সৈয়দপুরে দাদা-নাতিসহ বিভিন্ন স্থানে নিহত ১০ বিনামূল্যে বিতরণের জন্য ১৭ কোটি ১৯ লাখ বই ছাপানো হচ্ছে

সকল