২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আই এম নর্ম পেলেন ফাহাদ

ফাহাদ রহমান - সংগৃহীত

অস্টম রাউন্ড খেলা শেষেই আর্ন্তজাতিক মাস্টার নর্ম নিশ্চিত হয়েছিল ফাহাদ রহমানের । কিন্তু নিয়মানুযায়ী নবম রাউন্ড শেষে ঘোষনা আসে এই নর্মের। ফলে গতকাল স্পেনের গ্র্যান্ডমাস্টারের কাছে হেরেও আইএম নর্ম পেলেন বাংলাদেশের এই ফিদে মাস্টার। ৯ খেলায় সাড়ে পাঁচ পয়েন্ট তার।

এখন ফাহাদের সামনে গ্র্যান্ড মাস্টার নর্মের হাতছানি। গত রাতে তার যে খেলা ছিল তাতে এবং আজ জয় পেলেই জি এম নর্ম হবে ফাহাদের। জর্জিয়ার বাতুমি শহর থেকে টেলিফোনে এই তথ্য দেন দাবা ফেডারেশনের সেক্রেটারী সৈয়দ শাহাবুদ্দিন শামীম। ফাহাদের এটি প্রথম আই এম নর্ম । বাংলাদেশের অন্য দাবাড়–দের মধ্যে শেখ নাসির আহমেদের দুটি এবং খন্দার আমিনুল ইসলামের একটি আই এম নর্ম আছে।

এদিকে ফাহাদের নর্ম স্বীকৃতির দিনে স্পেনের কাছে ৩.৫-.৫ পয়েন্টে হেরেছে বাংলাদেশ পুরুষ দল। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান স্পেনের জি এম এর সাথে ড্র করলেও হেরেছেন রাজীব , রাকির ও ফাহাদ। ৯ খেলায় ১১ পয়েন্ট তাদের। তবে মহিলা দল ২.৫-১.৫ পয়েন্টে পরাজিত করেছে চিলিকে। তনিমা পারভীন এবং শারমিন সুলতানা শিরিন জয় পান। রানী হামিদ ড্র করলেও হেরেছেন শামীমা আক্তার লিজা। ফলে মহিলা দলের পয়েন্ট ৯ খেলায় ১১। আজ পুরুষ দল ফিনল্যান্ডের বিপক্ষে এবং মহিলা দল স্লোভাকিয়ার বিপক্ষে খেলবে।

এশিয়ান জোন সভাপতি শামীম
ক্রীড়া প্রতিবেদক
বিশ্ব দাবা সংস্থার ( ফিদে) এশিয়ান জোন ৩.২এর সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের সৈয়দ শাহাবুদ্দিন শামীম। গত পরশু জর্জিয়ায় এশিয়ান দাবা ফেডারেশনের এশিয়ান কন্টিনেল্টাল সাধারন সভায় এশিয়ার বিভিন্ন জোন এবং এশিয়ান দাবা ফেডারেশনের বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে এশিয়ান জোন ৩.২ এর চার বছরের জন্য সভাপতি হন বাংলাদেশ দাবা ফেডারেশনের সেক্রেটারী শামীম। বাংলাদেশের কোনো দাবা কর্মকর্তা এই প্রথম বিশ্ব দাবা সংস্থার জোনের সভাপতি হলেন।


আরো সংবাদ



premium cement