১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইরানের পাশে দাঁড়িয়েছে জাপান

ইরানের পাশে দাঁড়িয়েছে জাপান - সংগৃহীত

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতাকে এখনো সমর্থন করছে জাপান। দেশটির সিনিয়র উপ পররাষ্ট্রমন্ত্রী তাকিও মোরি একথা বলেছেন।

জাপানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মোর্তেজা রাহমানি মোভাহেদের সাথে বৈঠকের সময় এ মন্তব্য করেন মোরি। এ সময় বিশ্বের জন্য তিনি ইরানের পরমাণু সমঝোতার মর্যাদা ও গুরুত্ব তুলে ধরেন। এছাড়া, পরমাণু সমঝোতার প্রতি ইরানের প্রতিশ্রুতিরও প্রশংসা করেন মোরি।  

ইরান-জাপান কূটনৈতিক সম্পর্কের আসন্ন ৯০তম বার্ষিকীর কথা উল্লেখ করে মোরি আশা করেন, দু দেশের মধ্যে সম্পর্কের আরো উন্নয়ন হবে।   

বৈঠকে ইরানি রাষ্ট্রদূত মোভাহেদ বলেন, সম্পর্কের ক্ষেত্রে আমরা দু দেশ নতুন একটি অধ্যায় পার করছি। ইরান ও জাপানের মধ্যে সুন্দর রাজনৈতিক ও অর্থনৈতিক চুক্তি সই হয়েছে।  

বৈঠকে দু পক্ষই পরমাণু সমঝোতা বাস্তবায়ন এবং পারস্য উপসাগরীয় এলাকায় শান্তি ও স্থিতিশীলতা ধরে রাখার উপায় নিয়ে আলোচনা করে।

যুক্তরাষ্ট্রের চাপে ইরান থেকে তেল আমদানি বন্ধ করতে যাচ্ছে জাপান
০৩ সেপ্টেম্বর ২০১৮

জাপানের পাইকারি তেল বিক্রি করা বড় প্রতিষ্ঠানগুলো আগামী অক্টোবর মাসে ইরান থেকে অপরিশোধিত তেল আমদানি স্থগিত রাখার প্রস্তুতি নিচ্ছে। তেহরান থেকে অপরিশোধিত তেল আমদানি করা দেশগুলোর ওপর ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করবে এমন আশংকা থাকায় টোকিও এটা করতে যাচ্ছে। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে গত মে মাসে বেরিয়ে আসার ঘোষণা দেন এবং গত মাসে ইরানের ওপর আবারো অবরোধ আরোপ করেন। এ অবরোধের আওতায় বিশ্বের অন্যান্য দেশকে ইরানের সাথে বাণিজ্য করা থেকে বিরত থাকতে বলা হয়।

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের দ্বিতীয় ধাপের লক্ষ্য তেহরানের গুরুত্বপূর্ণ তেল ও ব্যাকিং খাত। আগামী ৫ নভেম্বর থেকে এ দুই খাতে মার্কিন অবরোধ পুনর্বহাল করা হবে।

সাম্প্রতিক দিনগুলোতে জিজি প্রেস এজেন্সি ও অন্যান্য স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, জাপান ইরান থেকে তেল আমদানি অব্যাহত রাখতে ছাড় পাওয়ার চেষ্টা করে যাচ্ছে। তবে এ ব্যাপারে তাদের ছাড় পাওয়া প্রায় অসম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

খবরে বলা হয়, এরফলে জাপানের তেল কোম্পানিগুলো ইরানের অপরিশোধিত তেল আমদানি বন্ধ করে দেয়ার প্রস্তুতি নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় জাপান ইরান থেকে তেল আমদানি অব্যাহত রাখতে ছাড় দেয়ার বিষয়টি উত্থাপন করেছে বলে সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। তবে এ ব্যাপারে তিনি কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

তেল আমদানিকারকরা ইরান থেকে তেল আমদানি বন্ধের তাদের আকস্মিক পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছেন।

পাইকারি বিক্রেতা প্রতিষ্ঠান শোয় শেল সেকিউ’র মুখপাত্র সোমবার এএফপি’কে বলেন, ‘ইরান থেকে তেল আমদানির ব্যাপারে আমরা সরকারের সিদ্ধান্ত পালন করবো। এ ব্যাপারে আমাদের আর কিছু বলার নেই।’

আরেক পাইকারি বিক্রেতা প্রতিষ্ঠান জেএক্সটিজি এ ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছে।

প্রাকৃতিক সম্পদে অপ্রতুল জাপান মধ্যপ্রাচ্য থেকে তেল আমদানির ওপর অনেকাংশে নির্ভরশীল। গত বছর দেশটির মোট তেল আমদানির ৫.৩ শতাংশ ইরান থেকে আমদানি করা হয়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল